Advertisement
০৪ মে ২০২৪
Israel-Hamas Conflict

‘খুন’ হওয়া শিশুদের ছবি সমাজমাধ্যমে প্রকাশ করল ইজ়রায়েল! অভিযোগ অস্বীকার হামাসের

বৃহস্পতিবার ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর দফতর সমাজমাধ্যমে মৃত শিশুদের ছবি প্রকাশ্যে এনেছে। আমেরিকার বিদেশমন্ত্রীর সফরের সময় নেতানিয়াহু তাঁকে এই ছবিগুলিই দেখিয়েছিলেন বলে ইজ়রায়েল জানিয়েছে।

The office of the Israeli prime minister releases Pictures of allegedly murdered babies

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জেরুসালেম শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৫:৫৫
Share: Save:

প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে শিশুদের গলা কেটে খুনের অভিযোগ এনেছিল ইজ়রায়েল। অভিযোগের সুর তুলেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও। এ বার সেই মৃত শিশুদের ছবিই সমাজমাধ্যমে শেয়ার করল ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দফতর। বৃহস্পতিবার ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর দফতর সমাজমাধ্যমে মৃত শিশুদের ছবি প্রকাশ্যে এনেছে। আমেরিকার বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সফরের সময় নেতানিয়াহু তাঁকে এই ছবিগুলিই দেখিয়েছিলেন বলেও নেতানিয়াহুর দফতর জানিয়েছে। নেতানিয়াহুর দফতরের দাবি, হামাস বাহিনী যে শিশুদের ‘পুড়িয়ে এবং গলা কেটে খুন’ করেছে, এগুলি সেই শিশুদেরই ছবি।

প্রধানমন্ত্রীর কার্যালয় এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) জানিয়েছেন “প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আমেরিকার বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে যে ছবিগুলি দেখিয়েছিলেন, তার কয়েকটি এখানে রয়েছে। হামাসের দানবেরা এই শিশুদের খুন করেছে। ভয়ঙ্কর ভাবে পুড়িয়ে মেরে ফেলেছে। হামাস অমানবিক।’’

প্রসঙ্গত, ইজ়রায়েলের এই দাবি নিয়ে যথেষ্ট বিতর্ক তৈরি হয়েছে। বৃহস্পতিবার আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘‘গোয়েন্দা সূত্রে আমরা সুনির্দিষ্ট খবর পেয়েছি, অন্তত ৪০ জন ইজ়রায়েলি শিশুকে গলা কেটে হামাস জঙ্গিরা খুন করেছে।’’ শিশুহত্যার ‘সচিত্র প্রমাণ’ আমেরিকার হাতে রয়েছে বলেও দাবি করেন তিনি। বুধবার রাতে আমেরিকার ইহুদি জনগোষ্ঠীর নেতাদের সঙ্গে বৈঠক করেন বাইডেন। এর পর তিনি বলেন, ‘‘শিশুদের গলা কেটে খুন করেছে জঙ্গিরা, এমন ছবি দেখতে হবে বলে কখনও ভাবিনি।’’

তবে পরে অবশ্য হোয়াইট হাউসের এক শীর্ষ স্থানীয় কর্মকর্তা বাইডেনের মন্তব্য ফিরিয়ে নিয়ে জানান যে, প্রেসিডেন্ট বা প্রশাসনিক কর্মকর্তাদের কেউই এই ধরনের কোনও ছবি দেখেননি। সংবাদমাধ্যম ‘দ্য ওয়াশিংটন পোস্ট’-এ হোয়াইট হাউসের ওই মুখপাত্র জানান, ইজ়রায়েলের সরকারের দাবি এবং ইজ়রায়েলি সংবাদমাধ্যমের প্রতিবেদনের ভিত্তিতে বাইডেন ওই মন্তব্য করেন।

হামাসও শিশুদের নৃশংস ভাবে খুন করার অভিযোগ অস্বীকার করেছে। হামাসের দাবি, ‘প্যালেস্তাইনের মানুষ এবং এই প্রতিরোধ’ নিয়ে গুজব ছড়ানো হচ্ছে।

প্রসঙ্গত, শুক্রবার ইজ়রায়েল এবং প্যালেস্তাইনের সশস্ত্র বাহিনী হামাসের সংঘাত সপ্তম দিনে পা দিয়েছে। বৃহস্পতিবার অর্থাৎ, সংঘর্ষের ষষ্ঠ দিনে ইজ়রায়েলি সেনা জানিয়েছে, প্যালেস্তাইনের সশস্ত্র বাহিনী হামাসের সঙ্গে সংঘাতে এখন পর্যন্ত সে দেশের ১,২০০ নাগরিক মারা গিয়েছেন। তাঁদের মধ্যে ১৮৯ জন সেনা। গাজ়ার প্রশাসন জানিয়েছে, সেখানে ১,২০০ জনের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE