×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

ট্রাম্প এখনও মাস্ক ছাড়াই

দ্বিতীয় ঝড়ে চিনা অস্ত্র গণ-পরীক্ষাই

নিজস্ব প্রতিবেদন
২৫ জুন ২০২০ ০৩:০২
ছবি এএফপি।

ছবি এএফপি।

চিনের দাবি, করোনার দ্বিতীয় ঝড়ও রুখে দিতে চলেছে তারা। এ দিকে অন্যত্র হু-হু করে বেড়েই চলেছে সংক্রমণ। ক্রমে দীর্ঘ হচ্ছে মৃত্যুমিছিলও। চিন তবু এরই মধ্যে ‘ফাস্ট ট্র্যাক টেস্ট’-এ যুদ্ধ জেতার চেষ্টা চালিয়ে যাচ্ছে। বেজিংয়ের দাবি, চলতি মাসের ১১ তারিখ দ্বিতীয় দফার প্রথম সংক্রমণের খোঁজ পেয়ে এই ক’দিনে শুধু রাজধানীতেই তারা করোনা-পরীক্ষা করিয়েছে প্রায় ২৫ লক্ষের! গত বছরের ডিসেম্বর থেকে ধরলে, চিনে মোট করোনা-পরীক্ষা হয়েছে প্রায় ৯ কোটি নাগরিকের।

পরীক্ষা বাড়ছে প্রায় সব দেশে। পাল্লা দিয়ে সংক্রমণও। ভারতে এক দিনেই আক্রান্ত প্রায় ১৬ হাজার। অন্য দিকে, যে মেক্সিকোয় খুব কম পরীক্ষা হচ্ছে বলে খবর, সেখানেও গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ছ’হাজার। সংক্রমণের নিরিখে তালিকার শীর্ষে থাকা আমেরিকার পরিস্থিতি গুরুতর। এপ্রিলের মতোই ফের সেখানে গ্রাফ চড়ছে সংক্রমণের। অ্যারিজ়োনা, ক্যালিফর্নিয়া, মিসিসিপি, নেভাডা, টেক্সাসের মতো প্রদেশে রোজ ছাপিয়ে যাচ্ছে সংক্রমণের রেকর্ড।

পরিস্থিতি সামাল দিতে জোড়া পরিকল্পনার কথা বললেন আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্‌থের সংক্রামক রোগ বিভাগের প্রধান অ্যান্টনি ফাউচি। প্ল্যান এ, ভিড় এড়িয়ে চলুন। আর প্ল্যান বি— যেতেই হলে অবশ্যই মাস্ক পরুন। কিন্তু তাতেই বা কী! প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই মাস্ক-ছাড়া লাগাতার ভোটের সভা করে চলেছেন। গত সপ্তাহের শেষে ওকলাহোমার পরে এ বার অ্যারিজ়োনায়। যে প্রদেশে মঙ্গলবারই নতুন করে সাড়ে তিন হাজারেরও বেশি আক্রান্তের খবর মিলেছে, সেখানেই হাজার-হাজার সমর্থককে নিয়ে নভেম্বরের ভোটের প্রচার সারলেন ট্রাম্প।

Advertisement

বিশ্বে করোনা

মৃত
৪,৮২,২৪৩

আক্রান্ত
৯৪,৫০,০৯২

সুস্থ
৫১,০৮,০৬৮

করোনা-ত্রাসের আবহে এমন সভা যে বিপজ্জনক হয়ে উঠতে পারে, তা নিয়ে আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন ফিনিক্স শহরের ডেমোক্র্যাট মেয়র কেট গালেগো। ট্রাম্পকে অন্তত মাস্ক পরার আর্জিও জানিয়েছিলেন তিনি। ট্রাম্প যথারীতি পরলেন না। করোনা উড়িয়ে বরং ভোটযুদ্ধে নিজের জমি পোক্ত করার চেষ্টা চালিয়ে গেলেন।

আরও পড়ুন: মূর্ছনার সঙ্গী শুধু গাছেরা

চিন এ দিকে বহির্বিশ্বের সঙ্গে কূটনৈতিক যুদ্ধের পাশাপাশি কোভিড-যুদ্ধেও জিততে মরিয়া। করোনার দ্বিতীয় ঝড়ে বেজিংয়ে আক্রান্ত দু’শোরও বেশি। মঙ্গলবার ছিল ১৩টি নতুন সংক্রমণ। আজ তা নেমেছে সাতে। বেজিংয়ের মোট বাসিন্দার ১০ শতাংশেরই পরীক্ষা হয়ে গিয়েছে। ফুড মার্কেট থেকে শুরু করে শহরের রেস্তরাঁ— সর্বত্র চলছে নজরদারি। দ্বিতীয় দফার সংক্রমণের পিছনে একটি রেস্তরাঁর ডেলিভারি বয়ের নাম উঠে আসার পরে, ইতিমধ্যেই এক লক্ষ ডেলিভারি বয়ের করোনা-পরীক্ষা হয়েছে বেজিংয়ে। যে ফুড মার্কেট থেকে গুচ্ছ সংক্রমণের খবর মিলেছে, সেখানে এই ক’দিনে কারা যাতায়াত করেছেন, বেজিংয়ের দাবি, তাদের কাছে সব তথ্য আছে। বাধ্যতামূলক ভাবে চলছে পরীক্ষাও।

গোটা বিশ্বে যখন ছবিটা উদ্বেগের, ট্রাম্প তবু এতখানি বেপরোয়া কেন— প্রশ্ন উঠছে। অবশ্য মাস্কে অনীহা ব্রাজিলের প্রেসিডেন্ট জ়াইর বোলসোনারোরও। সোমবারই তাঁকে প্রকাশ্য সভায় মাস্ক পরতে বলেছেন দেশের এক ফেডারেল বিচারপতি। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে আজই নিজের অ্যাটর্নি জেনারেলকে মাঠে নামিয়েছেন ‘ব্রাজিলীয় ট্রাম্প’।

Advertisement