Advertisement
২৭ এপ্রিল ২০২৪
america

S-400 Missile Systems: ফের হুঁশিয়ারি ওয়াশিংটনের

সম্প্রতি রুশ প্রশাসনের কাছ থেকে এস-৪০০ নামে ওই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২২ ০৭:৪২
Share: Save:

রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে ভারতকে আবার প্রচ্ছন্ন হুঁশিয়ারি দিয়ে রাখল আমেরিকা। সম্প্রতি রুশ প্রশাসনের কাছ থেকে এস-৪০০ নামে ওই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। যাতে প্রথম থেকেই আপত্তি রয়েছে আমেরিকার। বাইডেন প্রশাসনের আপত্তি থাকলেও নয়াদিল্লি বিষয়টি নিয়ে পিছু হটতে চায়নি।

গত কাল হোয়াইট হাউসে এক সাংবাদিক সম্মেলনে আমেরিকান বিদেশ দফতরের মুখপাত্র নেড প্রাইসকে বিষয়টি নিয়ে প্রশ্ন করা হয়েছিল। যার প্রতিক্রিয়ায় প্রাইস বলেছেন, ‘‘রাশিয়া আসলে এ ভাবে গোটা এলাকার স্থিতিশীলতা নষ্ট করছে।’’ এর পরেই প্রাইস যোগ করেন, তাঁরা আপাতত ভারতের উপরে ‘কাটসা’ (কাউন্টারিং আমেরিকাজ় অ্যাডভারসারিজ় থ্রু স্যাংশনস অ্যাক্ট) নিষেধাজ্ঞা জারি করার কথা ভাবছেন না। তবে প্রয়োজনে ভারতের উপরে এই নিষেধাজ্ঞা চাপানো হলেও হতে পারে বলে ইঙ্গিত দিয়ে রেখেছেন প্রাইস। বলেছেন, ‘‘শুধু ভারতই নয়, আমরা বিশ্বের প্রতিটি দেশকেই বলছি, রাশিয়ার থেকে সমরাস্ত্র কেনা থেকে বিরত থাকুন। যাতে বড় নিষেধাজ্ঞা এড়ানো যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

america Russia India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE