Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Joe Biden on Odisha Triple Train Accident

‘আমেরিকা শোকস্তব্ধ’, করমণ্ডলের দুর্ঘটনায় মর্মাহত বাইডেন, আর কী বললেন?

ওড়িশায় ট্রেন দুর্ঘটনার খবর পেয়ে শনিবার শোকপ্রকাশ করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। একটি বিবৃতি দিয়ে তিনি জানিয়েছেন, গোটা আমেরিকা এই ঘটনায় শোকপালন করছে।

The US President Joe Biden reacts on Odisha Triple Train accident.

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ০৮:৫৭
Share: Save:

ওড়িশায় করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনায় শোকপ্রকাশ করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, তিনি এবং তাঁর স্ত্রী অর্থাৎ আমেরিকার ফার্স্ট লেডি জিল এই ঘটনায় মর্মাহত। মৃতদের আত্মার শান্তি কামনা করেছেন তিনি।

শনিবার ওড়িশার দুর্ঘটনা প্রসঙ্গে বিবৃতি দিয়েছেন বাইডেন। সেখানে তিনি বলেন, ‘‘ভারত এমন ভয়ঙ্কর ট্রেন দুর্ঘটনার খবরে আমি এবং জিল মর্মাহত। যাঁরা কাছের মানুষকে হারিয়েছেন, যাঁরা এই দুর্ঘটনায় আহত হয়েছেন, আমরা তাঁদের জন্য প্রার্থনা করছি।’’

আমেরিকার প্রেসিডেন্ট আরও বলেন, ‘‘ভারত এবং আমেরিকার মধ্যে পরিবার এবং সংস্কৃতির নিবিড় বন্ধন হয়েছে, যা দুই দেশকে একজোট করে। এই দুর্ঘটনায় ভারতের পাশাপাশি গোটা আমেরিকাও শোকস্তব্ধ। দুর্ঘটনাস্থলে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে। ভারত আমাদের ভাবনায় থাকবে।’’

বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার পর প্রায় ৩৬ ঘণ্টা অতিক্রান্ত। রবিবার সকালে রেল জানিয়েছে, রাতেই লাইনচ্যুত কামরাগুলি সরিয়ে ফেলা হয়েছে। এখন এলাকা পরিষ্কার করার কাজ চলছে। সেই সঙ্গে বিচ্ছিন্ন রেললাইনও জোড়া দিয়ে পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করছে রেল।

শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ আপ করমণ্ডল এক্সপ্রেস ওড়িশার বালেশ্বরের বাহানগা বাজারের কাছে দুর্ঘটনার কবলে পড়ে। লাইনচ্যুত হয়ে তা সোজা গিয়ে ধাক্কা মারে লুপ লাইনে দাঁড়িয়ে থাকা একটি মালগাড়িকে। করমণ্ডলের একাধিক কামরা ছিটকে গড়িয়ে যায় পাশের লাইনে। সেই লাইনে একই সময় ছুটছিল বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। সেই ট্রেনেরও দু’টি কামরা বেলাইন হয়। এই ঘটনায় এখনও পর্যন্ত ২৮৮ জনের মৃত্যু হয়েছে। আহত ৮০০-র বেশি। মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden Odisha Odisha Triple Train Accident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE