Advertisement
০৪ মে ২০২৪
China Covid 19

বাড়ছে করোনা, ভারত-সহ প্রায় এক ডজন দেশে নতুন করে বিধিনিষেধের মুখে চিন থেকে আসা পর্যটকেরা

ভারত বা আমেরিকায় যেমন চিন দেশ থেকে প্রবেশের ক্ষেত্রে কোভিড নেগেটিভ রিপোর্ট দেখানো বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। তেমনই মরক্কোতে চিন থেকে আগতদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

নতুন করে করোনা সংক্রমণ চিনে, বিধিনিষেধ অন্য দেশে ঢোকার ক্ষেত্রে।

নতুন করে করোনা সংক্রমণ চিনে, বিধিনিষেধ অন্য দেশে ঢোকার ক্ষেত্রে। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১১:২৩
Share: Save:

চিনে আবার বাড়ছে করোনা সংক্রমণ। কিন্তু এ বার যাতে সেই সংক্রমণ বিনা বাধায় চার দিকে ছড়িয়ে না পড়ে তার জন্য একাধিক বিধিনিষেধ আরোপ করেছে ভারত-সহ একাধিক দেশ। চিন থেকে আসা পর্যটকদের জন্য বাধ্যতামূলক হয়েছে করোনা নেগেটিভের রিপোর্ট।

ভারত

চিন এবং চিন সংলগ্ন এশিয়ার আরও কয়েকটি দেশ থেকে আগত পর্যটকদের যাত্রা শুরুর আগের ৭২ ঘণ্টায় করানো কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে।

আমেরিকা

আগামী ৫ জানুয়ারি পর্যন্ত চিন থেকে আমেরিকায় ঢুকতে গেলে দেখাতে হবে যাত্রা শুরুর আগের দু’দিনের মধ্যে করা কোভিড টেস্টের নেগেটিভ রিপোর্ট। অথবা গত ৯০ দিনের মধ্যে সেই পর্যটক করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন, এই নথি দেখালেও ছাড় মিলবে। শুধু চিন নয়, হংকং ও ম্যাকাও থেকেও যারা আমেরিকা আসবেন, তাদেরও মানতে হবে এই বিধি।

ইউরোপীয় ইউনিয়ন

৫ জানুয়ারি থেকে চিন থেকে ফ্রান্সে প্রবেশ করতে গেলে দেখাতে হবে কোভিড নেগেটিভ রিপোর্ট। যাত্রা শুরুর ৪৮ ঘণ্টা আগে করানো র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট রিপোর্টকেও মান্যতা দেওয়া হবে। চিন থেকে ইতালি ও স্পেনে প্রবেশ করতে গেলে দেখাতে হবে কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট। এ সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের নেতারা মিলিত হয়ে এ ব্যাপারে আরও বিস্তারিত ভাবে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।

অস্ট্রেলিয়া

চিন, হংকং, ম্যাকাও থেকে আগত পর্যটকরা কোভিড নেগেটিভ রিপোর্ট দেখিয়ে অস্ট্রেলিয়ায় ঢুকবেন।

কানাডা

চিন থেকে কানাডা ঢোকার ক্ষেত্রেও বাধ্যতামূলক ভাবে দেখাতে হবে সেই ব্যক্তি কোভিড নেগেটিভ।

ইউনাইটেড কিংডম

আগামী ৫ জানুয়ারি থেকে ইউকেতে ঢুকতে গেলে কোভিড নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। পাশাপাশি বিমানবন্দরেই প্রত্যেকের নমুনা সংগ্রহ করা হবে। যাতে নতুন কোনও প্রজাতি বা রূপের উপর নজরদারি চালানো যায়।

ইজরায়েল

চিন থেকে ইজরায়েলে ঢোকার ক্ষেত্রেও নেগেটিভ কোভিড রিপোর্ট দেখাতে হবে। করোনার নতুন প্রজাতি বা রূপের গবেষণা চলছে সে দেশেও। তাই কেউ যদি স্বেচ্ছায় নমুনা দিতে চান, তাঁর নমুনা সংগ্রহ করা হবে ইজরায়েলে ঢোকার সময়ই।

জাপান

সবচেয়ে প্রথমে জাপান চিন থেকে আগত পর্যটকদের কোভিড নেগেটিভ রিপোর্ট দেখানো বাধ্যতামূলক। যাদের রিপোর্ট পজিটিভ আসবে তাদের সাত দিনের কোয়ারান্টিন পর্ব পেরিয়ে তার পর জাপানে ঢোকার ছাড়পত্র দেওয়া হবে।

মরক্কো

উত্তর আফ্রিকার এই দেশে আগামী ৩ জানুয়ারি থেকে চিন থেকে প্রবেশ নিষেধ। আগামী নির্দেশিকা না দেওয়া পর্যন্ত চিন দেশের কেউ মরক্কোতে ঢুকতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Covid 19 India US UK EU Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE