Advertisement
০৭ মে ২০২৪
venezuela

Bizarre: এ দেশে কোনও অনুষ্ঠানে সময়ে যাওয়া ‘অপরাধ’! দেরিতে গেলেই মেলে খাতির-যত্ন

দেরি হওয়াটা কোনও ভাবেই খুশি মনে মেনে নেওয়া হয় না। অর্থাৎ লেটলতিফি বিষয়টি ভাল চোখে দেখা হয় না। আমাদের দেশে তো বটেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১৩:১১
Share: Save:

শৃঙ্খল জীবনযাপনের মধ্যে সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। ঠিক সময়ে সব কিছু করা, ঠিক সময়ে হাজির হওয়া, তা সে স্কুল, কলেজ বা অফিস বা কোনও অনুষ্ঠান— সব কিছুতেই সময়ের মধ্যে হাজির হওয়াটাই একটা দস্তুর মনে করা হয়। দেরি হওয়াটা কোনও ভাবেই খুশি মনে মেনে নেওয়া হয় না। অর্থাৎ লেটলতিফি বিষয়টি ভাল চোখে দেখা হয় না। আমাদের দেশে তো বটেই। কিন্তু এমন এক দেশ আছে যেখানে সময়মতো হাজির হওয়াটাকে ‘অপরাধ’ বলে মনে করা হয়। সময়ে না পৌঁছলেই মিলবে আদর-যত্ন, খাতির। অবিশ্বাস্য লাগলেও, দক্ষিণ আমেরিকার ভেনেজুয়েলাতেই এই রীতির প্রচলন রয়েছে। এই দেশের বাসিন্দারা সময়ে পৌঁছতে একদমই পছন্দ করেন না। বিশেষ করে কোনও অনুষ্ঠানে। ১৫ মিনিট থেকে এক ঘণ্টা দেরি করে যাওয়াটাই প্রচলন।

কিন্তু কেন এ রকম দেরি করে যাওয়া একটি রীতিতে পরিণত হয়েছে? স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, কোনও অনুষ্ঠানে কেউ যদি সময়মতো পৌঁছন তা হলে মনে করা হয়, অতিথি অত্যন্ত উৎসাহী এবং লোভী। আর দেরি করে যাওয়ার অর্থ হল, আয়োজককে আরও প্রস্তুতি নেওয়ার সুযোগ করে দেওয়া। যাতে অতিথিকে ভাল ভাবে আপ্যায়ন করতে পারেন। সময় মতো পৌঁছলে হয়তো আয়োজক পুরোপুরি প্রস্তুতি নিতে পারবেন না, তাই দেরিতে পৌঁছে আয়োজকদের প্রস্তুতি নেওয়ার সুযোগ দেওয়া হয় বলে দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

venezuela bizarre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE