Advertisement
০৫ মে ২০২৪
Joe Biden

Putin and Biden: ‘কসাই’ পুতিনকে কিছুতেই ক্ষমতায় থাকতে দেওয়া যাবে না! বাইডেনের মন্তব্যে বিতর্ক

আমেরিকার প্রেসিডেন্ট বাইডেনের হুঁশিয়ারি, ন্যাটো এলাকার এক ইঞ্চি জায়গার মধ্যে পা রাখার কথা যেন ভুলেও না ভাবে রুশ সেনা।

উনিশ শতকে আটকে আছে রাশিয়া, পুতিনকে কটাক্ষ করে বললেন বাইডেন।

উনিশ শতকে আটকে আছে রাশিয়া, পুতিনকে কটাক্ষ করে বললেন বাইডেন। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ওয়ারশ শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ০৮:৫৫
Share: Save:

আবারও চাঁচাছোলা ভাষায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিঁধলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে বাইডেনের মন্তব্য, ‘‘ভগবানের দোহাই, এই লোকটিকে আর ক্ষমতায় থাকতে দেওয়া যাবে না।’’ এই মন্তব্যের পরই বিতর্ক দানা বেঁধেছে। যার জেরে বিবৃতি দিতে হল হোয়াইট হাউসকে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের যাবতীয় দায় পুতিনের উপর চাপিয়েছেন তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় যুদ্ধ বলে মন্তব্য করে তিনি বলেন, ‘‘এই লড়াই স্বৈরাচার বনাম গণতন্ত্রের।’’ এমনকি পুতিনকে ‘কসাই’ বলেও আক্রমণ করতে শোনা যায় তাঁকে।

ইউরোপের তিন দিনের কূটনৈতিক সফরের শেষ দিনে পোল্যান্ডের রাজধানী ওয়ারশে বৈঠক করেন বাইডেন। পোল্যান্ডের প্রেসিডেন্টের সঙ্গে সেই বৈঠকের শেষে পুতিনের বিরুদ্ধে একের পর আক্রমণ শানিয়েছেন বাইডেন। আমেরিকা, পোল্যান্ড এবং ইউক্রেনের জাতীয় পতাকা নীচে দাঁড়িয়ে তিনি বলেন, ‘‘এই যুদ্ধের জন্য ঐক্যবদ্ধ হতে হবে। রাশিয়ার নিষ্ঠুরতার বিরুদ্ধে আমাদের এক হতে হবে।’’ তিনি আরও বলেন, ‘‘রাশিয়া এখনও উনিশ শতকে আটকে রয়েছে।’’ আবার হুঁশিয়ারির সুরে আমেরিকার প্রেসিডেন্টকে বলতে শোনা যায়, রুশ সেনা যেন নেটো এলাকায় না ঢোকে। তিনি বাইডেন বলেন, ‘‘নেটো এলাকার এক ইঞ্চি জায়গায় পা রাখার কথা ভুলেও ভাববে না (রুশ সেনা)। ইউক্রেন ও পোল্যান্ডকে প্রতিরক্ষায় যথাযথ সাহায্যের আশ্বাসও দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE