Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Strange Fish

১৪০ ডেসিবেলের বেশি আওয়াজ করতে পারে! এ রকমই এক মাছের সন্ধান মিলল মায়ানমারে

দ্য গার্ডিয়ান-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মাছটির আকার ১২ মিলিমিটার। দেহ একেবারে কাচের মতো স্বচ্ছ। মায়ানমারের নদীতে এই মাছের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।

এই সেই মাছ। ছবি: সংগৃহীত।

এই সেই মাছ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১৮:৩৮
Share: Save:

কখনও শুনেছেন মাছ আওয়াজ করতে পারে? আর সেই আওয়াজ যদি ১০০ ডেসিবেলের বেশি হয়! তা হলে? হ্যাঁ, এমনই একটি মাছের হদিস পেলেন বিজ্ঞানীরা। আকারে ছোট হলেও এই মাছের আওয়াজ কিন্তু চমকে দেওয়ার মতোই।

দ্য গার্ডিয়ান-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মাছটির আকার ১২ মিলিমিটার। দেহ একেবারে কাচের মতো স্বচ্ছ। মায়ানমারের নদীতে এই মাছের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। মাছটির নাম ড্যানিয়োনেলা সেরিব্রাম। বিজ্ঞানীরা মনে করছেন, এটিই বিশ্বের সবচেয়ে ছোট মাছ। শুধু তাই-ই নয়, তাঁদের বিশ্বাস, আওয়াজ করতে পারে, এত দিন পর্যন্ত এ রকম যত মাছ পাওয়া গিয়েছে, তার মধ্যে মায়ানমারের এই মাছের আওয়াজ সবচেয়ে বেশি।

বিজ্ঞানীরা জানিয়েছেন, মাছটি কী ভাবে কোন প্রক্রিয়াকে কাজে লাগিয়ে ১৪০ ডোসিবেলের বেশি আওয়াজ সৃষ্টি করছে, তা জানার জন্য উচ্চগতিসম্পন্ন ক্যামেরা ব্যবহার করেছে। ড্যানিয়োনেলা সেরিব্রাম সম্পর্কে পিএনএএস জার্নালেও প্রকাশ করা হয়েছে। বার্লিনের চ্যারিটে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানিয়েছেন, এই মাছের অদ্ভুত এক আওয়াজ করার ক্ষমতা রয়েছে। নিজেদের শরীরের পেশিশক্তিতে কাজে লাগিয়ে এই আওয়াজ সৃষ্টি করে ক্ষুদ্রাকৃতির এই মাছ।

কিন্তু কেন এই ধরনের আওয়াজ সৃষ্টি করে এই মাছ? সেই রহস্য উন্মোচন করতে পারেননি বিজ্ঞানীরা। তবে তাঁদের ধারণা,ঘোলা জলে নিজেদের পথ খুঁজে নিতেই এই ধরনের আওয়াজ করে। আবার শিকারির হাত থেকে বাঁচতেও এই কৌশল নিতে পারে বলে ধারণা বিজ্ঞানীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Mayanmar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE