Advertisement
০৪ মে ২০২৪
Koko Da Doll

আমেরিকায় খুন কৃষ্ণাঙ্গ রূপান্তরকামী অভিনেত্রী

কোকো ডা ডলের অপর নাম রশিদা উইলিয়ামস। পুলিশ জানিয়েছে, গত মঙ্গলবার ৩৫ বছর বয়সি এই মহিলাকে গুলি করে হত্যা করা হয়েছে। বুধবার মৃতদেহ মেলে।

An image of Koko Da Doll

কোকো ডা ডল। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ০৯:৪০
Share: Save:

গুলি করে হত্যা করা হল আমেরিকার অভিনেত্রী তথা কৃষ্ণাঙ্গ রূপান্তরকামী মানবাধিকার কর্মী কোকো ডা ডলকে। কৃষ্ণাঙ্গ রূপান্তরকামী মহিলাদের লড়াই নিয়ে বরাবর সরব ছিলেন তিনি। তাঁকে নিয়ে একটি পুরস্কারপ্রাপ্ত তথ্যচিত্রও তৈরি হয়েছিল, নাম ‘কোকোমো সিটি’। গত বুধবার আটলান্টায় একটি শপিং মলের ধারে ফুটপাতে পড়ে থাকতে দেখা যায় তাঁর দেহ। খবর জানাজানি হতেই হইচই পড়ে গিয়েছে। তদন্ত শুরু হয়েছে। আটলান্টা পুলিশও আক্ষেপ করে জানিয়েছে, রূপান্তরকামীদের খুনের ঘটনা কার্যত মহামারির আকার নিয়েছে আমেরিকায়।

কোকো ডা ডলের অপর নাম রশিদা উইলিয়ামস। পুলিশ জানিয়েছে, গত মঙ্গলবার ৩৫ বছর বয়সি এই মহিলাকে গুলি করে হত্যা করা হয়েছে। বুধবার মৃতদেহ মেলে। ‘কোকোমো সিটি’ তথ্যচিত্রে অন্যতম প্রধান চরিত্র ছিল রশিদার। জানুয়ারি মাসে সানডান্স চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছিল ছবিটি। ছবির পরিচালনা করেছিলেন গ্র্যামি-মনোনীত গায়ক, গীতিকার ও প্রযোজক ডি স্মিথ। আটলান্টা ও নিউ ইয়র্ক সিটির রূপান্তরকামীদের নিয়ে তৈরি করা হয়েছিল তথ্যচিত্রটি।

রশিদার মৃত্যুতে স্মিথ সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘কৃষ্ণাঙ্গ রূপান্তরকামী মহিলাদের উপরে হামলার ঘটনায় সর্বশেষ বলি কোকো ডা ডল। কোকোমো সিটি তৈরি করেছিলাম কৃষ্ণাঙ্গ রূপান্তরকামী মহিলাদের মানবিক ও প্রাকৃতিক দিকটি দেখাতে। ওঁদের জীবন, খুন হয়ে যাওয়া, এ সব আতঙ্ক ছড়াতে নয়। আমরা অনুপ্রেরণা দিতে চেয়েছিলাম। কিন্তু তা-ও শেষে কী হল!’’

আটলান্টা পুলিশ জানিয়েছে, রশিদা-খুনের তদন্ত শুরু করেছে তারা। তিনি ছাড়াও আরও দুই রূপান্তরকামী মহিলা এ বছর খুন হয়েছেন আটলান্টায়। পুলিশ জানিয়েছে, এই তিনটি খুনের মধ্যে কোনও সম্পর্ক নেই। তবে এ ধরনের একের পর এক খুনে তারা চিন্তিত। পুলিশি বিবৃতিতে লেখা হয়েছে, ‘আমেরিকায় এ হেন মহামারি-আকারে অশ্বেতাঙ্গ রূপান্তরকামী মহিলাদের খুনের ঘটনায় আমরা সতর্ক রয়েছি।’ এলজিবিটি অধিকার সংস্থা ‘হিউম্যান রাইটস ক্যাম্পেন’ দাবি করেছে, শুধুমাত্র ২০২২ সালে অন্তত ৩৮ জন রূপান্তরকামী খুন হয়েছেন আমেরিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transgender Hollywood Actress Murder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE