Advertisement
০৪ মে ২০২৪
Afghanistan

Taliban: দু’দশক পরে মাটি খুঁড়ে উদ্ধার তালিবান প্রতিষ্ঠাতার গাড়ি

তৎকালীন তালিবান আধিকারিক আবদুল জব্বার ওমারির পরিকল্পনাতেই ২০০১ সালে মাটিতে পুঁতে দেওয়া হয়েছিল ওমরের স্মৃতিবিজড়িত গাড়িটি।

মোল্লা ওমরের সেই গাড়ি।

মোল্লা ওমরের সেই গাড়ি। ছবি: সমাজমাধ্যম

সংবাদ সংস্থা
কন্দহর শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ০৫:২৫
Share: Save:

প্রায় দু’দশক পরে মাটির তলা থেকে উদ্ধার করা হল সেই গাড়ি, যাতে চেপে কন্দহর থেকে আমেরিকান সৈনিকদের চোখে ধুলো দিয়েছিলেন তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমর। কুখ্যাত ৯/১১-র পরে সন্দেহের তালিকায় ছিল তাঁর নামও। ফলে, তাঁকে ধরার জন্য কন্দহর-সহ আফগানিস্তানের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়েছিল আমেরিকা। আফগানিস্তানের পূর্ব দিকের জ়াবুল প্রদেশের একটি গ্রামের বাগান থেকে সম্প্রতি খুঁড়ে বের করা হয়েছে সাদা রঙের টয়োটা করোলা গাড়িটি।

জানা গিয়েছে, তৎকালীন তালিবান আধিকারিক আবদুল জব্বার ওমারির পরিকল্পনাতেই ২০০১ সালে মাটিতে পুঁতে দেওয়া হয়েছিল ওমরের স্মৃতিবিজড়িত গাড়িটি। উদ্দেশ্য ছিল, কোনও ভাবে সেটি যেন হারিয়ে না যায়। এই সপ্তাহে, প্রায় দু’দশক পরে তাঁর নির্দেশেই আবার খুঁড়ে বের করা হল সেটিকে। জ়াবুল প্রদেশের তথ্যসংস্কৃতি বিভাগের মুখ্য আধিকারিক রহমতুল্লাহ হামাদ জানিয়েছেন, গাড়িটির অবস্থা এখনও বেশ ভাল। শুধু সামনে বনেটের অংশটি খানিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

সংবাদমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিয়োয় দেখা গিয়েছে একটি পাতলা সাদা আচ্ছাদন দিয়ে ঢাকা গাড়িটি। তালিবান সূত্রে এ-ও জানানো হয়েছে, রাজধানী কাবুলে জাতীয় সংগ্রহশালায় গাড়িটিকে ‘ঐতিহাসিক স্মারক’ হিসাবে রাখার পরিকল্পনা চলছে। ২০১৩ সালে মৃত্যু হয় মোল্লা ওমরের, যদিও বহু দিন গোপন রাখা হয়েছিল সে তথ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE