Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Afghanistan Situation: আফগানিস্তান থেকে সেনা সরানো নিয়ে অনুশোচনা নেই বাইডেনের

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১১ অগস্ট ২০২১ ০৮:৪১
জো বাইডেন।

জো বাইডেন।
ছবি—রয়টার্স।

আফগানিস্তান থেকে আমেরিকা সেনা প্রত্যাহার করার পরই সে দেশে নিজেদের জমি শক্ত করছে তালিবান। ইতিমধ্যেই আফগানিস্তানের প্রায় ৬৫ শতাংশ দখল করে নিয়েছে ওই ইসলামিক উগ্রপন্থী সংগঠন। আফগানিস্তানের এই পরিস্থিতি নিয়ে এ বার মুখ খুললেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। আফগানিস্তান থেকে আমেরিকার সেনা সরানোর সিদ্ধান্ত নিয়ে কোনও আফসোস নেই বাইডেনের গলায়। পাশাপাশি ‘মাতৃভূমি’র জন্য আফগান নেতাদের লড়াই করতে আহ্বান জানিয়েছেন তিনি।

প্রায় দু’দশক থাকার পর আফগানিস্তান থেকে সরেছে আফগান সেনা। তার পর থেকেই একের পর এক প্রদেশের দখল নিয়েছে তালিবান জঙ্গিরা। তালিবানি আক্রমণের মুখে বিভিন্ন এলাকা থেকে সরেছে আফগান সেনা। মঙ্গলবারই বাঘলান প্রদেশের রাজধানী পুল-ই-খুমরি দখল করেছে। স্থানীয়রা জানিয়েছেন, তালিবানি আক্রমণের মুখে পড়ে আফগান সেনা কেলাগি মরুভূমিতে থাকা সেনা শিবিরের দিকে পিছু হঠেছে।

Advertisement

এই পরিস্থিতিতে হোয়াইট হাউসে এক সাংবাদিক সম্মেলনে উঠেছিল তালিবান প্রসঙ্গ। তখন বাইডেন বলেছেন, ‘‘আফগান নেতাদের একত্রিত হতে হবে। তাঁরা নিজেদের মধ্যে লড়াই করছে। কিন্তু মাতৃভূমিকে বাঁচানোর জন্য তাঁদের একসঙ্গে লড়াইয়ে নামতে হবে।’’ আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়েও কোনও অনুশোচনা নেই আমেরিকার প্রেসিডেন্টের। তিনি জানিয়েছেন, গত ২০ বছরে ওয়াশিংটনের ১ লক্ষ কোটিরও বেশি খরচ হয়েছে। উল্টে হাজারখানেক আমেরিকান সৈন্যের মৃত্যু হয়েছে। যদিও তিনি জানিয়েছেন, আমেরিকা আফগান সৈন্যকে খাবার, অস্ত্র, প্রযুক্তি দিয়ে সাহায্য করছে।

আরও পড়ুন

Advertisement