×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জানুয়ারি ২০২১ ই-পেপার

ফাইজারের টিকাকে এ সপ্তাহেই ছাড়পত্র দিতে পারে ব্রিটেন

সংবাদ সংস্থা
লন্ডন২৪ নভেম্বর ২০২০ ০৫:৫০
ফাইজারের কোভিড টিকা। ছবি—রয়টার্স।

ফাইজারের কোভিড টিকা। ছবি—রয়টার্স।

কিছুটা হলেও স্বস্তির খবর। ফাইজার-বায়োটেকের তৈরি করোনাভাইরাস টিকাকে চলতি সপ্তাহেই ছাড়পত্র দিতে পারে ব্রিটেন। রবিবার সে দেশের একটি প্রথম সারির দৈনিকের প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। সরকারি সূত্র উদ্ধৃত করে ওই প্রতিবেদনে লেখা হয়েছে, ব্রিটিশ নিয়ন্ত্রক সংস্থা ফাইজারের তৈরি টিকার আনুষ্ঠানিক মূল্যয়ণ শুরু করতে চলেছেন। বিষয়টিকে পরিচালনার জন্য ১ ডিসেম্বরের মধ্যে তৈরি থাকতে বলা হয়েছে ব্রিটেনের ন্যাশনাল হেল্থ সার্ভিসকে।

সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, প্রথম টিকাকরণের কাজ কখন শুরু হবে তা নিয়ে রবিবার কোনও মন্তব্য করতে রাজি হয়নি ব্রিটেনের স্বাস্থ্য দপ্তর। যদিও ‘মেডিক্যাল রেগুলেটরি মেডিসিনস অ্যান্ড হেল্থকেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি’ (এমএইচআরএ)-র মুখপাত্র জানিয়েছেন, এমএইচআরএ একটি স্বতন্ত্র সংস্থা। ফাইজারের টিকা সংক্রান্ত তথ্য সম্পূর্ণ পর্যালোচনা করতে যত সময় লাগবে, তা নেওয়া হবে। উল্লেখ্য গত সপ্তাহেই এমএইচআরএ-কে ব্রিটেন জানিয়েছিল, ফাইজারের টিকার কার্যকারিতা মূল্যায়ণ করে দেখতে।

তবে ব্রিটিশ সংবাদপত্রের প্রতিবেদনের দাবি সত্যি হলে আমেরিকার আগেই ব্রিটেনে ছাত্রপত্র পাবে করোনা টিকা। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন শুক্রবার জানিয়েছিল, করোনা টিকার ছাড়পত্র দেওয়া নিয়ে আলোচনার জন্য ১০ ডিসেম্বর একটি বৈঠক করা হবে।

Advertisement

ফাইজারকে করোনা টিকার ৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে ব্রিটেন। আশা করা হচ্ছে এর মধ্যে ১ কোটি ডোজ এখনই পাওয়া যাবে। যা সেখানকার ৫০ লক্ষ লোককে দেওয়ার জন্য যথেষ্ট।

আরও পড়ুন: অ্যান্টিবডি-থেরাপিতে অনুমোদন আমেরিকার

আরও পড়ুন: তাদের তৈরি টিকার প্রতি ডোজের দাম ২৫-৩৭ ডলার, জানিয়ে দিল মডার্না

Advertisement