Advertisement
০২ মে ২০২৪
Russia Ukraine War

কিভে রুশ হানা, শীতের যুদ্ধের প্রস্তুতি ইউক্রেনে

গত বছরের শীতে ইউক্রেনের বিদ্যুৎ গ্রিডের উপরে হামলা চালিয়েছিল রাশিয়া। ফলে প্রবল শীতে বিদ্যুৎ ও হিটিং ব্যবস্থা ছাড়াই থাকতে হয়েছিল কয়েক হাজার ইউক্রেনবাসীকে।

ফের যুদ্ধের প্রস্তুতী শুরু ইউক্রেনের।

ফের যুদ্ধের প্রস্তুতী শুরু ইউক্রেনের। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ০৫:৫২
Share: Save:

, ১১ নভেম্বর: মাস দু’য়েক তেমন হামলা হয়নি ইউক্রেনের রাজধানীতে। কিন্তু আজ কিভে আছড়ে পড়ল রুশ ক্ষেপণাস্ত্র। গত রাত থেকেই ইউক্রেনের সীমান্তবর্তী এলাকায় শুরু হয়েছে ড্রোন হামলা।

গত বছরের শীতে ইউক্রেনের বিদ্যুৎ গ্রিডের উপরে হামলা চালিয়েছিল রাশিয়া। ফলে প্রবল শীতে বিদ্যুৎ ও হিটিং ব্যবস্থা ছাড়াই থাকতে হয়েছিল কয়েক হাজার ইউক্রেনবাসীকে। আগামী শীতেও এমন ঘটনা ঘটতে পারে বলে ধারণা প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সরকারের।

আজ কিভের সামরিক প্রশাসনের প্রধান সের্গেই পপকো বলেন, ‘‘৫২ দিন পরে শত্রু ফের কিভের উপরে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে।’’

মধ্য কিভে হাজির দুই সাংবাদিক জানান, তাঁরা দু’টি প্রবল বিস্ফোরণ শুনতে পান। দেখতে পান ধোঁয়াও। তার পরেই বেজে ওঠে সাইরেন।

কিন্তু বিস্ফোরণের পরে সাইরেন বাজল কেন? ইউক্রেনের বায়ুসেনার মুখপাত্র উরি ইগনাতের মতে, ‘‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অত্যন্ত দ্রুত ওড়ে। রেডারে তা ক্রুজ় ক্ষেপণাস্ত্রের মতো দেখা যায় না।’’ কিভে এ দিন ইসকান্ডার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র না এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছিল, তা খতিয়ে দেখছে ইউক্রেনের বায়ুসেনা।

মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি জানান, পশ্চিম সীমান্তে আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে কিভ। কারণ, আগামী শীতে রুশ বাহিনী ফের বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালাবে বলে ধারণা তাঁদের।

তারাও রাশিয়ার তেল ও গ্যাস পরিকাঠামোর উপরে পাল্টা হামলা চালাতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে ইউক্রেন। বিদ্যুৎমন্ত্রী গেরমান গালশেঙ্কোর মতে, ‘‘যদি ইউক্রেনের বিদ্যুৎ গ্রিডের উপরে ক্রমাগত হামলা হয় তবে রুশ বিদ্যুৎ গ্রিডের উপরে পাল্টা হামলা চালানোর অধিকার আছে ইউক্রেনের।’’


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kyiv Moscow Russia Ukraine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE