Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Ukraine

Ukraine-Russia: ইউক্রেনে আটক ২০ হাজার ভারতীয়ের ‘ভবিষ্যৎ’ নিয়ে রাষ্ট্রপুঞ্জে উদ্বেগ জানাল নয়াদিল্লি

সোমবার রাতে পুতিন ইউক্রেনের ডনবাস অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণার পরেই নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠক শুরু করেছিল।

ইউক্রেন পরিস্থিতি নিয়ে বৈঠকে নিরাপত্তা পরিষদে।

ইউক্রেন পরিস্থিতি নিয়ে বৈঠকে নিরাপত্তা পরিষদে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ০৯:৫৫
Share: Save:

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপুঞ্জে উদ্বেগ প্রকাশ করল ভারত। বৃহস্পতিবার রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি বলেন, ‘‘দু’দিন আগে নিরাপত্তা পরিষদ বৈঠক করেছিল এবং পরিস্থিতি নিয়ে আলোচনা করেছিল। আমরা দ্রুত উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছিলাম এবং পরিস্থিতি সম্পর্কিত সমস্ত সমস্যা মোকাবিলায় কার্যকরী এবং যুক্তিগ্রাহ্য কূটনীতির উপর জোর দিয়েছিলাম। কিন্তু দুঃখের সঙ্গে জানাচ্ছি, উত্তেজনা প্রশমিত করার জন্য আন্তর্জাতিক মহলের সাম্প্রতিক উদ্যোগে সাড়া মেলেনি। সংশ্লিষ্ট পক্ষগুলি সেই আহ্বানে কর্ণপাত করা হয়নি। পরিস্থিতি একটি বড় সঙ্কটে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে।’’

বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযানের ঘোষণা করার পরে কার্যত যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এই পরিস্থিতিতে সেখানে থেকে যাওয়া ২০ হাজার ভারতীয় সেনার নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিরুমূর্তি। পাশাপাশি, অবিলম্বে ইউক্রেন সীমান্তে ‘সেনা সংখ্যা কমানো’ ((ডিএসক্যালেশন)-র আবেদন জানিয়েছেন তিনি।

সোমবার রাতে পুতিন ইউক্রেনের ডোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে (যাদের একত্রে ডনবাস বলা হয়) স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণার পরেই নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠক শুরু করেছিল। সেখানে অস্থায়ী সদস্য ভারতের প্রতিনিধি তিরুমূর্তি আলোচনার মাধ্যমে সঙ্কট নিরসনের আবেদন জানিয়েছিলেন। তিনি বলেন, ‘‘রাশিয়া, ইউক্রেন ও ইউরোপের ওএসসিই (অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপ)-ভুক্ত দেশগুলিকে নিয়ে গঠিত গোষ্ঠীর আলোচনাকে স্বাগত জানাচ্ছে ভারত।’’

সেই সঙ্গে তিনি জানান, রাশিয়া, ইউক্রেন, জার্মানি ও ফ্রান্সের মধ্যে নরম্যান্ডি পর্যায়ের আলোচনারও পক্ষে ভারত। তিরুমূর্তির বলেন, ‘‘গঠনমূলক কূটনীতিই এখন একমাত্র পথ।’’ গঠিত গোষ্ঠীর আলোচনাকে স্বাগত জানাচ্ছে ভারত।’’ সেই সঙ্গে তিনি জানান, রাশিয়া, ইউক্রেন, জার্মানি ও ফ্রান্সের মধ্যে নরম্যান্ডি পর্যায়ের আলোচনারও পক্ষে ভারত। তিরুমূর্তির বলেন, ‘‘গঠনমূলক কূটনীতিই এখন একমাত্র পথ।’’ বুধবার নয়াদিল্লিতে ভ্লাদিমির পুতিন সরকারের দূত (চার্জ দ্য অ্যাফেয়ার্স) রোমান বাবুশকিন রাষ্ট্রপুঞ্জে নয়াদিল্লির অবস্থানকে স্বাগত জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ukraine Russia United Nations UN UNSC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE