Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ukraine

Ukraine-Russia Conflict: ‘বুঝতেই পারছেন না পরিণাম কী হবে’! ফের পুতিনকে নিশানা করলেন বাইডেন

রুশ হামলা ঠেকাতে ইউক্রেনকে সামরিক সাহায্য দিলেও আমেরিকা সরাসরি যুদ্ধে জড়াবে না বলে চলতি সপ্তাহেই জানিয়ে দিয়েছেন বাইডেন।

বাইডেন এবং পুতিন।

বাইডেন এবং পুতিন। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ১৭:১৫
Share: Save:

ইউক্রেনে রুশ ফৌজের আগ্রাসনের পরেই রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির কাজ শুরু করে দিয়েছে আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলি। এই পরিস্থতিতে ফের মস্কোকে হুঁশিয়ারি দিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার তিনি বলেন, ‘‘কী পরিণাম হতে চলেছে, সে বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কোনও ধারণা নেই।’’

বুধবার যুদ্ধের সপ্তম দিনে রাজধানী কিভ-সহ ইউক্রেনের বিভিন্ন বড় শহরে রুশ ফৌজের আক্রমণের প্রাবল্য বেড়েছে। ২০১৪ সালে ইউক্রেনের থেকে ছিনিয়ে নেওয়া ক্রাইমিয়া থেকে ধেয়ে আসা পুতিন বাহিনী দখল করেছে দক্ষিণের শহর খেরসান। এই পরিস্থিতিতে আমেরিকার কংগ্রেসে ‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ বক্তৃতায় বাইডেনের হুঁশিয়ারি, অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে অদূর ভবিষ্যতেই ভুগতে হবে রাশিয়াকে।

রুশ হামলা ঠেকাতে ইউক্রেনকে সামরিক সাহায্য দিলেও আমেরিকা সরাসরি যুদ্ধে জড়াবে না বলে চলতি সপ্তাহেই জানিয়ে দিয়েছেন বাইডেন। কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, হোয়াইট হাউসের বাসিন্দার এই সিদ্ধান্তের পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। প্রথম কারণ অবশ্যই অর্থনীতি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় এই যুদ্ধে অংশ নিলে অতিমারিতে বিধ্বস্ত অর্থনীতি আরও ধাক্কা। তা ছাড়া, রাশিয়া ও আমেরিকার মতো দুই পরমাণু শক্তিধর রাষ্ট্র সরাসরি যুদ্ধে লিপ্ত হলে তার পরিণাম সারা বিশ্বের পক্ষেই মারাত্মক হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE