Advertisement
২৬ এপ্রিল ২০২৪
taliban

UN report: তালিব নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ লাদেন-পুত্রের, জঙ্গিদের মক্তাঞ্চল আফগানিস্তান: রিপোর্ট

অন্য দেশ থেকে আসা সন্ত্রাসবাদীদের নিয়ন্ত্রণে কোনও পদক্ষেপ করছে না তালিবান সরকার। এমনই তথ্য উঠে এল রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৩৭
Share: Save:

তালিবান নেতৃত্বের সঙ্গে দেখা করেছেন নিহত সন্ত্রাসবাদী ওসমা বিন লাদেনের ছেলে। সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ্যে এসেছে। তাতে বলা হয়েছে গত বছর অক্টোবর মাসে লাদের-পুত্রের সঙ্গে তালিব শীর্ষ নেতৃত্বের একটি বৈঠক হয়। রিপোর্টে আরও বলা হয়েছে, অন্য দেশ থেকে আসা সন্ত্রাসবাদীদের নিয়ন্ত্রণে কোনও পদক্ষেপ করছে না তালিবান সরকার। ফলে কার্যত সন্ত্রাসবাদীদের মুক্তাঞ্চল হয়ে উঠেছে আফগানিস্তান।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বিশ্লেষণাত্মক সহায়তা ও নিষেধাজ্ঞা পর্যবেক্ষণ সংক্রান্ত ২৯তম রিপোর্ট প্রকাশ্যে এসেছে। বছরে দু’বার এই রিপোর্ট প্রকাশ করে রাষ্ট্রপু়্ঞ্জ। আইএস বা আল-কায়দা-র মতো জঙ্গি সংগঠনগুলোর উপর নিষেধাজ্ঞা জারি করার বিষয়টি পর্যালোচনা করার উদ্দেশ্যে এই রিপোর্টটি প্রকাশ করা হয়।

এতে পর্যালোচনা করা হয়েছে, তালিবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তান ও তার প্রতিবেশী দেশগুলিতে সন্ত্রাসবাদী কার্যকলাপ কী অবস্থায় রয়েছে। তালিবান ও আল-কায়দার মধ্যে যোগ রয়েছে কি না, সেই বিষয়গুলিও উঠে এসেছে। এতে বলা হচ্ছে, প্রকাশ্যে তালিবান মুখ না খুললেও তলে তলে তালিবানদের সঙ্গে রয়েছে ওই জঙ্গি সংগঠনটির।

প্রসঙ্গত, তালিবানরা আফগানিস্তানে ক্ষমতা দখলের পর থেকে ‘ক‌ৌশলগত নীরবতা’ বজায় রেখেছে আল-কায়দা। সংগঠনের পক্ষ থেকে শুধু জয়ের জন্য শুভেচ্ছা জানানো হয়েছিল। তবে সে দেশে এই সন্ত্রাসবাদী সগঠনের সদস্যের ঘোরাফেরায় কোনও নিয়ন্ত্রণ আনা হয়নি। অবাধে তাঁরা ঘুরে বেড়াচ্ছেন, বাড়ি তৈরি থাকছেনও।

রাষ্ট্রপুঞ্জের এই রিপোর্টে আরও বলা হয়েছে, ইরাকেও আল-জঙ্গির সদস্য সংখ্যা বেড়েছে। ২২০০ থেকে বর্তমানে বেড়ে হয়েছে চার হাজার। সম্প্রতি জেল বন্দিদের মুক্তি দিয়েছে ইরাক। সে কারণে সদস্য সংখ্যায় এই বৃদ্ধি বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban osama bin laden Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE