Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hamas Attack on Israel

‘গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি সেনার অবরোধে গভীর ভাবে মর্মাহত’, বললেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব

তেল আভিবের সংবাদমাধ্যম বলছে, এখনও পর্যন্ত হাজার বারেরও বেশি গাজ়ায় হামলা চালিয়েছে ইজ়রায়েলি বায়ুসেনা। ফেলা হয়েছে কয়েক হাজার টন বোমা।

আন্তোনিয়ো গুতেরেস।

আন্তোনিয়ো গুতেরেস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ২৩:২২
Share: Save:

দৈর্ঘ্যে ৩০ কিলোমিটার। গড় প্রস্থ মাত্র ৫ কিলোমিটার। ভূমধ্যসাগরের তীরবর্তী ২৩ লক্ষ প্যালেস্তেনীয় নাগরিকের আবাসভূমি গত ৪৮ ঘণ্টা ধরে পুরোপুরি অবরুদ্ধ। সেই সঙ্গে চলছে ধারাবাহিক বিমানহানা। তেল আভিবের সংবাদমাধ্যম বলছে, এখনও পর্যন্ত হাজার বারেরও বেশি গাজ়ায় হামলা চালিয়েছে ইজ়রায়েলি বায়ুসেনা। ফেলা হয়েছে কয়েক হাজার টন বোমা।

শনিবার ভোরে প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসের আল কাশিম ব্রিগেড রকেট হামলা চালানোর পরে বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারে যে ভাবে গাজ়াকে অবরুদ্ধ করে সর্বাত্মক ধ্বংসযজ্ঞ চালাচ্ছে, তা নিয়ে সোমবার উদ্বেগ প্রকাশ করলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস। তিনি বলেন, ‘‘গাজ়ায় সর্বাত্মক অবরোধের ঘটনায় আমি গভীর ভাবে মর্মাহত।’’

আগামী দিনগুলিতে গাজ়া ভূখণ্ডে ‘মানবিক পরিস্থিতির’ আরও অবনতি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব। তিনি বলেন, ‘‘গাজ়ার ২৩ লক্ষ মানুষের আজ বিদ্যুৎ নেই, খাবার নেই, জল নেই, গ্যাস নেই। সব বন্ধ।’’ পরিস্থিত আশু উন্নতির কোনও লক্ষণ দেখা যাচ্ছে না বলেও সরাসরি স্বীকার করেছেন তিনি। সেই সঙ্গে স্পষ্ট ভাষায় স্বীকার করে নিয়েছেন— ‘‘দীর্ঘ আট দশকের ইজ়রায়েল-প্যালেস্তাইন সমস্যার কোনও শান্তিপূর্ণ, রাজনৈতিক সমাধানের দিশা এখনও আমরা দেখতে পাচ্ছি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Palestine Conflict Antonio Guterres new york
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE