Advertisement
০২ মে ২০২৪
Bee

গাছ কাটতে গিয়ে মৌচাকে কোপ! হামলে পড়ল মৌমাছিরা, ২০ হাজার হুলের জ্বালায় ভেন্টিলেশনে যুবক

যুবকের দেহে ২০ হাজারের বেশি মৌমাছির হুল ফুটেছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। বেশ কিছু মৌমাছি গিলেও ফেলেছিলেন তিনি। সেগুলি সব আফ্রিকান কিলার বি। যাদের কামড়ে মৃত্যু পর্যন্ত হতে পারে।

মৌমাছির হুলে ভেন্টিলেশনে যুবক।

মৌমাছির হুলে ভেন্টিলেশনে যুবক। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
ওহায়ো শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫৬
Share: Save:

এক সঙ্গে অজস্র মৌমাছির কামড় খেয়ে ভেন্টিলেশনে যুবক। আমেরিকার ওহায়োর বাসিন্দা অস্টিন বেল্লামি। বয়স ২০ বছর। মঙ্গলবার রাতে একটি লেবু গাছের ডাল কাটতে উঠেছিলেন তিনি। সেই গাছেই যে মস্ত এক মৌচাক ছিল, তা খেয়াল করেননি অস্টিন। গাছ কাটতে গিয়ে ভুল করে তিনি মৌচাকেও কোপ মেরে বসেন। পর ক্ষণেই হাজারো বিষাক্ত মৌমাছি আক্রমণ করে তাঁকে।

অস্টিনের দেহে ২০ হাজারের বেশি মৌমাছির হুল ফুটেছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। সেগুলি সাধারণ মৌমাছির নয়, সব আফ্রিকান কিলার বি-র। যে হুলে মৃত্যু পর্যন্ত হতে পারে। মঙ্গলবার রাতেই যুবককে মৌমাছিদের হাত থেকে কোনও রকমে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। সেখানে ভেন্টিলেশনে রাখতে হয় তাঁকে। তবে অস্টিন প্রাণে বেঁচে গিয়েছেন। চিকিৎসকরা জানিয়েছেন, সময় লাগলেও যুবক ধীরে ধীরে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন।

অস্টিনের ঠাকুমা বলেছেন, ‘‘মৌমাছির দল যখন ওকে ছেঁকে ধরে, ও গাছ থেকে নামার চেষ্টা করছিল। কিন্তু পারেনি। গাছের উপর থেকেই ছেলেটা পাগলের মতো চিৎকার করছিল। সাহায্য চাইছিল। কিন্তু কেউ তখন ওকে সাহায্য করতে পারেনি। যাঁরা সাহায্যের চেষ্টা করছিলেন, তাঁদেরকেও মৌমাছিগুলি আক্রমণ করছিল।’’ গাছের উপর অস্টিনকে যখন মৌমাছিরা ছেঁকে ধরেছে, তখন নীচে দাঁড়িয়ে দাঁড়িয়ে তা দেখেছে তাঁর পরিবার। কেউ সাহায্য করতে পারেননি।

শুধু ২০ হাজার মৌমাছির হুলই নয়, অস্টিন বেশ কিছু মৌমাছি গিলেও ফেলেছিলেন বলে জানা গিয়েছে। তাঁর মা জানিয়েছেন, গোটা ৩০ মৌমাছি গিলে ফেলেছিলেন অস্টিন। সেগুলি বার করতে চিকিৎসকদের সবচেয়ে বেশি সময় লেগেছে। পরিশ্রমও করতে হয়েছে বিস্তর। আর কিছু দিনের মধ্যেই অস্টিন সুস্থ হয়ে বাড়ি ফিরবেন, জানিয়েছেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bee attack Ohio Ventilation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE