Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Coronavirus in America

Coronavirus in America: ২৪ লাখ জনসংখ্যার শহরে ফাঁকা আইসিইউ শয্যা ৬, ডেল্টা হানায় সঙ্কটে আমেরিকা

বিগত কয়েক মাসে আমেরিকায় টিকাকরণের গতি অনেকটাই কমে গিয়েছিল। আর তার পরেই সংক্রমণের হারে এই বৃদ্ধি দেখা যাচ্ছে, বলছেন বিশেষজ্ঞরা।

সংগৃহীত ছবি

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ১৩:৪৪
Share: Save:

২৪ লক্ষ জনসংখ্যার অস্টিন শহরে পড়ে রয়েছে মাত্র ছ’টি আইসিইউ শয্যা। শহরের সব হাসপাতাল মিলিয়ে সে শহরে ভেল্টিলেটরের সংখ্যা মাত্র ৩১৩টি। হিউস্টন এবং গ্রেটার ডালাসেও হাতে গোনা কয়েকটি আইসিইউ শয্যা আর ভেল্টিলেটর অবশিষ্ট রয়েছে। ডেল্টা রূপের ধাক্কায় ক্রমশ সঙ্কটজনক হয়ে উঠে উঠছে আমেরিকার টেক্সাস এবং ফ্লোরি়ডার মতো বড় রাজ্যের কোভিড পরিস্থিতি।
শনিবারই অস্টিন শহরে সতর্কতা জারি করা হয়েছে। ওই শহরের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, হাসপাতালগুলিতে রোগী ভর্তি ৬০০ শতাংশ বেড়েছে গত মাসের তুলনায়। আইসিইউ-তে রোগী ভর্তি বেড়েছে প্রায় ৫৭০ শতাংশ। তবে শুধু অস্টিনই নয়, গোটা আমেরিকাতেই উদ্বেগ বাড়িয়েছে ডেল্টার হানা। গত এক সপ্তাহে আমেরিকায় দৈনিক সংক্রমণ এক লাখের উপর।

বিগত কয়েক মাসে আমেরিকায় টিকাকরণের গতি অনেকটাই কমে গিয়েছিল। আর তার পরেই সংক্রমণের হারে এই বৃদ্ধি দেখা যাচ্ছে, বলছেন বিশেষজ্ঞরা। দৈনিক সংক্রমণের পাশাপাশি দিনে গড় কোভিড মৃত্যুর সংখ্যাও গত মাসের তুলনায় দ্বিগুণ হয়েছে। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফাউসি বলেন, ‘‘স্পষ্ট বোঝা যাচ্ছে, পরিস্থিতি খুব খারাপ দিকেই এগোচ্ছে।’’ টেক্সাস এবং ফ্লোরিডার কোভিড পরিস্থিতি সম্পর্কে আলাদা করে বলতে গিয়ে তিনি জানান, ওই দুই রাজ্যে মোট সংক্রমণের প্রায় ৪০ শতাংশ করোনাভাইরাসের ডেল্টা রূপে আক্রান্ত।

২.৯ কোটি জনসংখ্যার টেক্সাস রাজ্যে মাত্র ৪৩৯টি আইসিইউ শয্যা প়ড়ে রয়েছে। গ্রেটার ডালাসেও প্রায় ৮০ লক্ষ মানুষ বসবাস করেন। সেখানেও আইসিইউ শয্যার সংখ্যা মাত্র ১১০। এই পরিসংখ্যান তুলে ধরে আমেরিকার জনস্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, নাগরিকেরা এখনই সচেতন না হলে পরিস্থিতি হাতের বাইরে চলে যেতে বেশি সময় লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus in America COVID Deaths Delta Variant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE