×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

মুম্বই হামলার অন্যতম চক্রী তাহাউর হুসেন রানার জামিনের আর্জি খারিজ করল মার্কিন আদালত

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৫ জুলাই ২০২০ ১৮:২৩
তাহাউর হুসেন রানা। —ফাইল চিত্র

তাহাউর হুসেন রানা। —ফাইল চিত্র

মুম্বই হামলার অন্যতম চক্রী তাহাউর রানার জামিন খারিজ করে দিল আমেরিকার একটি আদালত। ১৫ লক্ষ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ১১ কোটি ২০ লক্ষ টাকা)-এর বিনিময়ে জামিন চেয়েছিল ২৬/১১ হামলার অন্যতম চাঁই তাহাউর। কিন্তু লস অ্যাঞ্জেলসের ওই আদালতের আশঙ্কা, জামিন পেলে রানা পালিয়ে যেতে পারে।

পাক বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী তাহাহুর হুসেন রানা মুম্বই হামলার অন্যতম অভিযুক্ত ডেভিড হেডলি কোলম্যানের দীর্ঘ দিনের বন্ধু। গত ১০ জুন ওই নাশকতার ঘটনাতেই ফের রানাকে গ্রেফতার করে মার্কিন পুলিশ। রানাকে হাতে পাওয়ার জন্য ওয়াশিংটনের সঙ্গে কথা চালাচ্ছে নয়াদিল্লিও। এই পরিস্থিতিতে লস অ্যাঞ্জেলসের ওই আদালতে জামিনের আবেদন করে রানা। জামিনের জন্য বিপুল টাকা জমা রাখতেও প্রস্তুত ছিল রানা। আদালতে সেই প্রস্তাব দেয় তার আইনজীবী। কিন্তু মার্কিন সরকার ওই জামিনের আবেদনের বিরোধিতা করে। অ্যাসিস্ট্যান্ট ইউএস অ্যাটর্নি জন জে লুলেজিয়ান আদালতে বলেন, ‘‘যে পরিমাণ টাকাই জমা রাখা হোক না কেন, তা আদালতে রানার উপস্থিতি নিশ্চিত করে না। তাকে জামিন দিলে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ নীতিতে অস্বস্তিকর পরিস্থিতি ডেকে আনা হবে। তাতে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে চাপ তৈরি হতে পারে।’’

জামিনের জন্য বিরাট অঙ্কের টাকা জমা রাখার প্রস্তাব দিলেও, আদালত অবশ্য মনে করে না, তাতে তাহাউর রানার পালিয়ে যাওয়ার আশঙ্কা কমছে। বিচারক জ্যাকলিন চুলজিয়ান সাফ জানিয়ে দেন, জামিন পেলে রানা পালিয়ে যেতে পারে। আদালতের মতে, তাহাউরের বিরুদ্ধে ভারতে হত্যার ষড়যন্ত্র এবং হত্যার মতো মামলা ঝুলছে। বন্দি প্রত্যর্পণ এড়াতে তার পালিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

Advertisement

আরও পড়ুন: পিএলএ-র হয়ে চরবৃত্তির অভিযোগ, আমেরিকায় আসা তিন চিনা পড়ুয়াকে গ্রেফতার করল এফবিআই

আদালত আরও জানিয়েছে, রানার সঙ্গে কানাডার তাৎপর্যপূর্ণ যোগাযোগ রয়েছে। তাকে ভারতের হাতে তুলে দেওয়া হলে সেখানে তার অপরাধের জন্য প্রাণদণ্ড পর্যন্ত হতে পারে। তাই তার পালিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছে ওই আদালত। লস অ্যাঞ্জেলসের ওই আদালত সূত্রে জানা গিয়েছে, ২৮ এপ্রিল রানার শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। তবে সে উপসর্গহীন ছিল।

আরও পড়ুন: এই হোটেলের আসবাব থেকে দেওয়াল সবটাই সোনার, তৈরিতে খরচ দেড় হাজার কোটি

Advertisement