Advertisement
১১ মে ২০২৪
Monkeypox

Monkeypox: ক্রমেই বাড়ছে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা, জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা আমেরিকায়

মাঙ্কিপক্স মোকাবিলায় তৎপর হল আমেরিকা। সে দেশে জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ০৯:৩৫
Share: Save:

বিশ্বজুড়ে ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স-আতঙ্ক। সংক্রমিতের সংখ্যা বাড়ছে আমেরিকাতেও। এই পরিস্থিতিতে সে দেশে জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হল।

এই প্রসঙ্গে স্বাস্থ্য ও মানবসেবা সচিব জেভিয়ার বেসেরা বলেছেন, ‘‘সমস্ত আমেরিকান নাগরিকের কাছে আর্জি, আপনারা মাঙ্কিপক্স সম্পর্কে সচেতন হন। এই সংক্রমণ মোকাবিলা করতে সাহায্য করুন আমাদের।’’ প্রাথমিক ভাবে ৯০ দিনের জন্য এই জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তবে পরিস্থিতি অনুযায়ী পরবর্তী কালে এই মেয়াদ বাড়ানো হতে পারে।

আমেরিকায় মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৬০০ ছুঁয়েছে। বিশেষজ্ঞদের মতে, মাঙ্কি ভাইরাসে সংক্রমিতের আসল সংখ্যা আরও বেশি। মাঙ্কিপক্স মোকাবিলায় ৬ লক্ষ জেওয়াইএনএনইওএস প্রতিষেধক সরবরাহ করেছে আমেরিকা। যা আদতে তৈরি করা হয়েছিল গুটিবসন্ত রোধের জন্য। কিন্তু এই পরিমাণ টিকা যথেষ্ট নয়। তার কারণ, প্রায় ১০ লক্ষেরও বেশি মানুষের এই ভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। সব মিলিয়ে, আমেরিকার পরিস্থিতি উদ্বেগজনক। যে কারণেই সে দেশে জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox usa international news
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE