Advertisement
২৫ এপ্রিল ২০২৪
afganistan

Afghan envoy: আমেরিকার হামলায় নিহত ‘জঙ্গি’ হক্কানিদের নিকটাত্মীয়েরাও, দাবি আফগান রাষ্ট্রদূতের

আফগানিস্তানের মাটিতে আমেরিকার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন আলকায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরি।

আফগান রাষ্ট্রদূত মহম্মদ জাহির আঘবর

আফগান রাষ্ট্রদূত মহম্মদ জাহির আঘবর

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৯:৫৮
Share: Save:

আফগানিস্তানের মাটিতে আমেরিকার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন আলকায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরি। তবে শুধু জাওয়াহিরিই নন, ‘জঙ্গি সংগঠন’ হক্কানি নেটওয়ার্কের এক নেতার পরিবারের কয়েক জন সদস্যের মৃত্যু হয়েছে। এমনই দাবি করলেন তাজিকিস্তানে আফগান রাষ্ট্রদূত মহম্মদ জাহির আঘবর।

‘ইন্ডিয়া টুডে’-কে দেওয়া একটি সাক্ষাৎকারে আঘবর বলেন, ‘‘কাবুল থেকে খবর পেয়েছি, হক্কানি গোষ্ঠীর এক সদস্যের পরিবারের লোকজনেরও মৃত্যু হয়েছে আমেরিকার ক্ষেপণাস্ত্র হামলায়।’’ তাঁর দাবি, জাওয়াহিরির যে গোপন আস্তানায় হামলা চালিয়েছে আমেরিকা, সেটি আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী সিরাজউদ্দিন হক্কানির এক ঘনিষ্ঠের বাড়ি।

আঘবর জানান, আমেরিকার হামলায় জাওয়াহিরির মৃত্যুর পর সিরাজউদ্দিন-সহ হক্কানি গোষ্ঠীর অন্য নেতারা কাবুলে তাঁদের ‘সেফ হাউস’ ছেড়ে পালাতে শুরু করেছেন। আফগানিস্তানে এখনও বেশ কিছু জঙ্গি সংগঠন ঘাঁটি গেড়ে রয়েছে বলে দাবি করে আফগান রাষ্ট্রদূত বলেন, ‘‘আফগানিস্তানের মানুষ জাওয়াহিরির হত্যা নিয়ে ভাবিত নন। তালিবানের মদতে আফগানিস্তানে সন্ত্রাসবাদ যে ক্রমেই বেড়ে চলেছে, জাওয়াহিরির মৃত্যুতে তা স্পষ্ট হয়েছে আন্তর্জাতিক স্তরে। এটা ভীষণই জরুরি আমাদের জন্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

afganistan taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE