Advertisement
১৯ এপ্রিল ২০২৪
China

USA-China: আচমকা পারমাণবিক হামলা চালাতে সক্ষম হবে চিন, উদ্বিগ্ন আমেরিকা

এ সপ্তাহের শুরুতেই একটি ভার্চুয়াল বৈঠকে বসেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন এবং চিনের প্রেসিডেন্ট শি চিনফিং।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ০৪:৫১
Share: Save:

অদূর ভবিষ্যতে আমেরিকার উপরে আচমকা পারমাণবিক হামলা চালাতে সক্ষম হবে চিন। বৃহস্পতিবার এই আশঙ্কার কথা ব্যক্ত করেছেন আমেরিকান সেনাবাহিনীর এক শীর্ষ কর্তা।

একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে আমেরিকার জয়েন্ট চিফস অব স্টাফের বিদায়ী ভাইস চেয়ারম্যান জেনারেল জন হাইটেন বলেন, ‘‘আমি অনেক দিন ধরেই চিনের সামরিক আস্ফালন দেখে হতভম্ব হয়ে যাচ্ছি। যে ভাবে তারা নিজেদের ক্ষমতা জাহির করছে, তা সত্যিই উদ্বেগজনক।’’ এই সেনাকর্তা জানিয়েছেন, সম্প্রতি চিন একটি পরমাণু অস্ত্রবহনে সক্ষম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। হাইপারসনিক বা শব্দের থেকে পাঁচগুণ গতিবেগসম্পন্ন এই ক্ষেপণাস্ত্রটি চিন থেকে উৎক্ষেপিত হয়ে সারা পৃথিবীকে প্রদক্ষিণ করে চিনেই একটি পূর্বনির্ধারিত লক্ষ্যে আঘাত করে। হাইটেনের কথায়, ‘‘এই দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটির যা ক্ষমতা, তাতে পৃথিবীর যে কোনও দেশের যে কোনও লক্ষ্যে পরমাণু হামলা চালাতে পারবে বেজিং। চিন সেটাই সারা বিশ্বের কাছে জাহির করল।’’ চিন অবশ্য একাধিক বার দাবি করেছে, তাদের ভান্ডারে কোনও হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নেই। যে দাবি মানতে নারাজ আমেরিকান সেনাকর্তা।

এ সপ্তাহের শুরুতেই একটি ভার্চুয়াল বৈঠকে বসেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন এবং চিনের প্রেসিডেন্ট শি চিনফিং। বাইডেনকে ‘পুরনো বন্ধু’ বলে উল্লেখ করে চিনফিং বলেন, ‘‘চিন ও আমেরিকার মধ্যে সংযোগ ও সহযোগিতা বাড়ানো দরকার।’’ বৈঠকের পরে যৌথ বিবৃতিতে বলা হয়, ‘‘দু’দেশের মধ্যে প্রতিযোগিতা যাতে বিরোধের চেহারা না নেয়, সে দিকে নজর রাখছেন দুই রাষ্ট্রনেতা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China usa Nuclear Weapon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE