Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID 19

Covid-19: কোভিড ১৯-এর উৎস খুঁজে না পেলে কোভিড ২৬, ৩২-এর আশঙ্কা, সতর্ক করলেন আমেরিকার বিশেষজ্ঞরা

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন তদন্তকারী দলকে নির্দেশ দিয়েছেন কোভিড ১৯ এর উৎস নিয়ে ৯০ দিনের মধ্যে তদন্ত করে রিপোর্ট জমা দেওয়ার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ৩১ মে ২০২১ ১১:১২
Share: Save:

কোভিড ১৯ প্রথম ছড়িয়েছিল চিনের উহান থেকে। কিন্তু এই ভাইরাসের উৎস কোথায়, সেই বিষয়ে এখনও কোনও তথ্য জানায়নি চিন। উল্টে তারা দাবি করেছে, তাদের দেশ থেকে করোনা ছড়ায়নি। দ্রুত কোভিড ১৯-এর উৎস খুঁজে না পেলে ভবিষ্যতে কোভিড ২৬ ও কোভিড ৩২-এর আশঙ্কা রয়েছে বলে এ বার সতর্ক করলেন আমেরিকার দুই বিশেষজ্ঞ।

ট্রাম্প সরকারের সময় আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’-এর কমিশনার তথা বর্তমানে ফাইজারের বোর্ডের চেয়ারম্যান স্কট গটলিয়েব বলেছেন, উহানের ল্যাবরেটরি থেকে ছড়িয়ে থাকতে পারে এই ভাইরাস। এই দাবি নাকচ করার মতো কোনও তথ্য জানায়নি চিন। এই ঘটনা চিন্তার। অন্য দিকে ‘টেক্সাস চিলড্রেনস হসপিটাল ফর ভ্যাকসিন ডেভেলপমেন্ট’-এর সহ অধিকর্তা পিটার হটেজের আশঙ্কা, করোনার উৎস না জানতে পারলে ভবিষ্যতে আরও বড় অতিমারির আশঙ্কা রয়েছে। তিনি বলেন, ‘‘আমরা কোভিড ১৯ সম্পর্কে সব তথ্য না পেলে কোভিড ২৬ ও কোভিড ৩২-এর মতো অতিমারি সামনের দিনে আসতে পারে।’’

এর মধ্যেই বুধবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন তদন্তকারী দলকে নির্দেশ দিয়েছেন কোভিড ১৯-এর উৎস নিয়ে তদন্তের গতি বাড়াতে। আমেরিকার তদন্তকারী সংস্থার অনুমান, স্বাভাবিক ভাবে নয়, ‘উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি’ থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়েছিল। ৯০ দিনের মধ্যে তদন্ত করে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

america Coronavirus in America Joe Biden COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE