×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

আমেরিকা থেকে প্রথম সাহায্য, অক্সিজেন, র‌্যাপিড টেস্ট কিট নিয়ে বিমান পৌঁছল ভারতে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩০ এপ্রিল ২০২১ ১১:০১

‘বন্ধু ভারত’-এর জন্য প্রথম জরুরিকালীন সাহায্য এসে পৌঁছল। শুক্রবার সকালেই করোনা পরিস্থিতিতে লড়াইের যাবতীয় সামগ্রী নিয়ে দিল্লির বিমানবন্দরে অবতরণ করল আমেরিকার একটি সেনাবিমান। তাতে অক্সিজেন সিলিন্ডার থেকে শুরু করে র‌্যাপিড টেস্ট কিট— সবই রয়েছে।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, সুপার গ্যালাক্সি মিলিটারি বিমান শুক্রবার সকালে দিল্লি পৌঁছেছে। তাতে ৪০০টি অক্সিজেন সিলিন্ডার, প্রায় ১০ লাখ র‌্যাপিড করোনাভাইরাস টেস্ট কিট, হাসপাতালের প্রয়োজনীয় সামগ্রী-সহ প্রচুর জিনিসপত্র এসেছে।

ওই বিমান ভারতের মাটি স্পর্শ করার পর সেই ছবি টুইট করে মার্কিন দূতাবাস লিখেছে, ‘জরুরিকালীন অতিমারি পরিস্থিতির কিছু সামগ্রী এসে পৌঁছল। কোভিড ১৯-এর বিরুদ্ধে একসঙ্গে লড়াইয়ে ভারতের পাশে রয়েছে আমেরিকা। #ইউএসইন্ডিয়াদোস্তি’।

Advertisement

অতিমারির প্রথম দিকে আমেরিকার দুঃসময়ে ভারত পাশে দাঁড়িয়েছিল। তাই ভারতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকা সব রকমের শক্তি দিয়ে সাহায্য করবে বলে আগেই জানিয়েছিল। গত সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তার পরই দিনই হোয়াইট হাউস জানিয়ে দিয়েছিল, খুব শীঘ্রই ভারতে সব রকমের সাহায্য পাঠাবে তারা। তার মধ্যে রেমডেসিভির ও অন্যান্য ওষুধও রয়েছে। ভারতে টিকা তৈরির জন্য যে কাঁচামাল প্রয়োজন তাও পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে।

Advertisement