Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

ব্লাটার যৌন নির্যাতন করেছিলেন, অভিযোগ মহিলা খেলোয়াড়ের

সোলো বলেছেন, ২০১৩-য় ‘ব্যালন ডে’অর’ ফুটবল অ্যাওয়ার্ড সেরিমনিতে স্টেজে ওঠার আগে অবাঞ্ছিত ভাবে তাঁর কোমর জড়িয়ে ধরেছিলেন ব্লাটার।

সংবাদ সংস্থা
লিসবন ১১ নভেম্বর ২০১৭ ১৮:৫৪
হোপ সোলো (বাঁ দিকে) ও সেপ ব্লাটার।- সংগৃহীত।

হোপ সোলো (বাঁ দিকে) ও সেপ ব্লাটার।- সংগৃহীত।

ফিফার প্রাক্তন সভাপতি সেপ ব্লাটারের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ করলেন মার্কিন মহিলা ফুটবলের জাতীয় দলের প্রাক্তন গোলকিপার হোপ সোলো।

শুক্রবার পর্তুগিজ সংবাদপত্র ‘এক্সপ্রেসো’তে দেওয়া এক সাক্ষাৎকারে সোলো বলেছেন, ২০১৩-য় ‘ব্যালন ডে’অর’ ফুটবল অ্যাওয়ার্ড সেরিমনিতে স্টেজে ওঠার আগে অবাঞ্ছিত ভাবে তাঁর কোমর জড়িয়ে ধরেছিলেন ব্লাটার। সোলোর ব্যক্তিগত সচিবের কাছে এ দিন খবরটির সত্যতা জানতে চাওয়া হলে, তিনি জানিয়েছেন, যা ছাপা হয়েছে তাতে কোনও ভুল নেই। তবে তার বাইরে সোলো এখন আর কিছু বলতে চান না।

দুর্নীতির দায়ে ইস্তফা দিতে বাধ্য হওয়া ফিফার প্রাক্তন সভাপতি ব্লাটার অবশ্য ব্রিটিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’কে বলেছেন, ‘‘এটা একেবারেই হাস্যকর অভিযোগ। ভিত্তিহীনও।’’

Advertisement

আরও পড়ুন- ‘স্বচ্ছ ভারত’ নিয়ে বিরূপ মন্তব্য রাষ্ট্রপুঞ্জের পর্যবেক্ষকের, ক্ষুব্ধ কেন্দ্র​

আরও পড়ুন- চিন-পাকিস্তানকে টক্কর দিতে অত্যাধুনিক ব্যাটল ট্যাঙ্ক আনছে ভারত​

২০১৫ সালে মহিলাদের ফুটবল বিশ্বকাপে সোলো আমেরিকার দুর্গ রক্ষা করেছিলেন নজরকাড়া কৃতিত্বে। সাতটি ম্যাচে মাত্র তিনটি গোল খেয়েছিলেন সোলো। অবিস্মরণীয় ৫টি সেভও রয়েছে সোলোর ওই বিশ্বকাপে। তাঁর কেরিয়ারে আমেরিকার জাতীয় মহিলা ফুটবল দলের হয়ে সোলো খেলেছেন ২০২টি ম্যাচ। যার মধ্যে ১৫৩টি ম্যাচেই জিতেছিল আমেরিকা। সোলোর ১০২টি গোল সেভ আন্তর্জাতিক রেকর্ড।

গত বছর ব্রাজিলে অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে সুইডেনের কাছে হেরে যাওয়ার পরেই মার্কিন জাতীয় দল থেকে বাদ পড়েন সোলো। বড্ড বেশি ডিভেন্সিভ খেলার জন্য সোলো কটাক্ষ করে সুইডিশ জাতীয় দলকে ‘কাপুরুষ’ বলেছিলেন। তার দায়ে সাসপেন্ড হতে হয় সোলোকে। তার পর আর মার্কিন জাতীয় দলে ফিরে আসতে দেখা যায়নি সোলোকে।

দুর্নীতির দায়ে ফুটবল দুনিয়া থেকে ৬ বছরের জন্য নির্বাসিত হয়ে ফিফা সভাপতির পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন সেপ ব্লাটার। ২০১৫-য়।

ব্লাটারের বিরুদ্ধে এর আগে অভিযোগের আঙুল তুলেছিলেন মার্কিন জাতীয় মহিলা ফুটবল দলের আরও এক খেলোয়াড় অ্যালেক্স মর্গ্যান। তাঁর অভিযোগ ছিল, বর্ষসেরা তিন মহিলা ফুটবলারের অন্যতম হওয়া সত্ত্বেও একটি অনুষ্ঠানে তাঁকে দেখে চিনতেই পারেননি ব্লাটার।

২০০৪ সালে ব্লাটারের আরও একটি মন্তব্যে জোরালো বিতর্কের সূত্রপাত হয়েছিল। ব্লাটার বলেছিলেন, মহিলা ফুটবলকে জনপ্রিয় করতে খেলোয়াড়দের আরও টাইট শর্টস পড়তে হবে।



Tags:
FIFA Sepp Blatter Hope Soloহোপ সোলোসেপ ব্লাটার

আরও পড়ুন

Advertisement