Advertisement
২০ এপ্রিল ২০২৪
H1B Visa

H1B Visa: এইচ-১বি ভিসার আওতায় নতুন পেশা

আমেরিকার শ্রম দফতরের তরফে প্রকাশিত তালিকায় শতাধিক এমন পেশা রয়েছে যেগুলিকে বিশেষ পেশার তালিকায় রাখা হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ০৬:৪৩
Share: Save:

এত দিন ভিন্ দেশের ‘মার্কেট রিসার্চ অ্যানালিস্ট’দের এইচ-১বি ভিসা পাওয়ার অনুমতি ছিল না আমেরিকায়। কিন্তু সম্প্রতি ক্যালিফর্নিয়ার নর্দার্ন ডিস্ট্রিক্টের এক ফেডারেল আদালত এই নির্দিষ্ট পেশায় নিযুক্ত বিদেশি নাগরিকদের এইচ-১বি ভিসা দেওয়ার ক্ষেত্রে সবুজ সঙ্কেত দিয়েছে। যার ফলে ভারতীয় পেশাদারদের অনেক সুবিধে হবে বলে মনে করা হচ্ছে।

আমেরিকার শ্রম দফতরের তরফে প্রকাশিত তালিকায় শতাধিক এমন পেশা রয়েছে যেগুলিকে বিশেষ পেশার তালিকায় রাখা হয়। কিন্তু এইচ-১বি ভিসা পাওয়ার ক্ষেত্রে যে বিশেষ পেশাদারিত্ব থাকা প্রয়োজন, তার আওতায় ‘মার্কেট রিসার্চ অ্যানালিস্ট’কে এত দিন রাখেনি আমেরিকান নাগরিকত্ব ও অভিবাসন দফতর (ইউএসসিআইএস)। আদালতের এই সিদ্ধান্তের ফলে আমেরিকার বিভিন্ন সংস্থা যেমন নিজেদের কাজ পরিচালনার ক্ষেত্রে সুবিধে পাবে, তেমনই ভারতের মতো অন্যান্য দেশের পেশাদারদেরও ভিসা পাওয়ায় অনেকটাই সুবিধে হবে।

‘মার্কেট রিসার্চ অ্যানালিস্টদের’ এইচ-১বি ভিসার আওতায় আনার জন্য আদালতের দ্বারস্থ হয়েছিল আমেরিকান ইমিগ্রেশন কাউন্সিল। কাউন্সিলের তরফে আইনজীবী লেসলি কে ডেলন সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘এই সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর ফলে বহু আমেরিকান সংস্থা লাভবান হবে।’’ তিনি আরও জানিয়েছেন, এর পরে যে সব মার্কেট রিসার্চ অ্যানালিস্টের ভিসার আবেদন আটকে রয়েছে, সেগুলির অনুমোদনের জন্য নতুন করে আবেদন করা যাবে।

‘মার্কেট রিসার্চ অ্যানালিস্ট’দের এইচ-১বি ভিসার আওতায় আনার জন্য বহু দিন ধরেই আইনি লড়াই লড়ছিলেন আমেরিকান ইমিগ্রেশন কাউন্সিলের আইনজীবীরা। কোর্টের রায়ের পরে আইনজাবীদের পর্যবেক্ষণ, এর ফলে সংস্থাগুলিও নিজেদের কর্মীদের মূল্যায়ন যথাযথ করতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

H1B Visa US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE