Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Joe Biden

বাইডেনের আইসক্রিম প্রতিক্রিয়ায় বিতর্ক

যদিও এর পরেই ওই বন্দুক হানার প্রসঙ্গে ফিরে যান প্রেসিডেন্ট। ঘটনাটিকে ‘মর্মান্তিক’ আখ্যা দিয়ে বন্দুক হানা রুখতে আমেরিকান কংগ্রেসকে আরও কড়া পদক্ষেপ করার দাবি জানান তিনি।

Joe Biden.

জো বাইডেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ০৮:৩৪
Share: Save:

আমেরিকার টেনেসির ন্যাশভিলের এক প্রাথমিক স্কুলে বন্দুকবাজের হানায় সোমবার প্রাণ হারিয়েছেন তিন পড়ুয়া এবং তিন শিক্ষাকর্মী-সহ মোট ছ’জন। সেই ঘটনা সম্পর্কে বলতে গিয়ে হঠাৎ আইসক্রিম এবং চকলেট চিপসের কথা টেনে আনলেন দেশের প্রেসিডেন্ট জো বাইডেন! যা জন্ম দিয়েছে নয়া বিতর্কের।

বাইডেনের সেই মন্তব্যের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে। সেখানে তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘‘আমার নাম জো বাইডেন। আমি ড: জিল বাইডেনের স্বামী। আমি জেনি’স আইসক্রিম খাই— চকলেট চিপ। আমি নীচে নেমে এলাম কারণ শুনলাম নাকি চকলেট চিপ আইসক্রিম আছে। প্রসঙ্গত, আমার ফ্রিজেও কিন্তু ভর্তি আইসক্রিম রয়েছে! মনে করছেন আমি মজা করছি? করছি না মোটেই।’’

যদিও এর পরেই ওই বন্দুক হানার প্রসঙ্গে ফিরে যান প্রেসিডেন্ট। ঘটনাটিকে ‘মর্মান্তিক’ আখ্যা দিয়ে বন্দুক হানা রুখতে আমেরিকান কংগ্রেসকে আরও কড়া পদক্ষেপ করার দাবি জানান তিনি। পাশাপাশি নিহতদের স্মৃতিতে আগামী ৩১ মার্চ সূর্যাস্তের আগে পর্যন্ত হোয়াইট হাউস এবং অন্যান্য ফেডারেল ভবনগুলির জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দেন তিনি। তবে এত গুরুতর একটি ঘটনা প্রসঙ্গে বলতে গিয়ে কেন তিনি হঠাৎ আইসক্রিমের প্রসঙ্গ টেনে এনেছিলেন, তার ব্যাখ্যা অবশ্য এখনও পাওয়া যায়নি।

অন্য দিকে, এ দিন ২৮ বছরের ওই বন্দুকবাজের পরিচয় প্রকাশ করেছে পুলিশ। সে ওই স্কুলেরই প্রাক্তনী। নাম অড্রে হ্যালে। রূপান্তরকামী অড্রের বিরুদ্ধে অতীতে কোনও অপরাধের যোগ পাননি তদন্তকারীরা। ঘটনাস্থলে সে একটি ইস্তাহার ছেড়ে রেখে গিয়েছে বলে জানিয়েছেন তাঁরা। যেখানে ওই স্কুলটির একটি বিস্তারিত মানচিত্র ছিল। পাশাপাশি আরও একাধিক জায়গায় হামলার পরিকল্পনা ছিল অড্রের।

জানা গিয়েছে, কমপক্ষে দু’টি অ্যাসল্ট রাইফেল ও একটি হ্যান্ডগান নিয়ে মূল প্রবেশপথ এড়িয়ে পাশের একটি দরজা থেকে স্কুলে ঢুকেছিল অড্রে। এর পর গুলি চালাতে চালাতেই এগিয়ে চলে। শেষে পুলিশের গুলি খেয়ে থামে তার বন্দুক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden usa ice cream
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE