Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

ইজরায়েল-হামাস সংঘাতে কি এ বার সাময়িক বিরতি? নির্দিষ্ট দিন উল্লেখ করে কী জানালেন বাইডেন?

সম্প্রতি যুদ্ধবিরতির লক্ষ্যে প্যারিসে বৈঠকে বসেছিলেন ইজ়রায়েল এবং হামাসের প্রতিনিধিরা। দু’পক্ষের মধ্যে মধ্যস্থতা করতে উপস্থিত ছিলেন মিশর, কাতার, আমেরিকার প্রতিনিধিরাও।

US President Joe Biden said Gaza ceasefire could happen by next Monday

জো বাইডেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১১:২৬
Share: Save:

ফের যুদ্ধবিরতির পথে হাঁটতে পারে ইজরায়েল-হামাস। এই জল্পনার আবহে এ বার এই বিষয়ে নিজের ‘আশা’র কথা জানালেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বললেন, “আমার আশা আগামী সোমবারের মধ্যে একটি যুদ্ধবিরতি হতে পারে।” দুই পক্ষকে আলোচনার জন্য অনেকটাই রাজি করানো গিয়েছে বলেও ইঙ্গিত দিয়েছেন বাইডেন। নিউ ইয়র্কের উদ্দেশে উড়ে যাবার আগে সোমবার তিনি বলেছেন, “জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমায় বলেছেন, আমরা খুব কাছে চলে এসেছি। তবে এখনও সেটা (যুদ্ধবিরতি) হয়নি।”

প্যালেস্টাইনে ‘মানবিক সঙ্কট’ নিয়ে সম্প্রতি সরব হতে দেখা গিয়েছে আমেরিকাকে। মোটের উপর ইজরায়েল-বন্ধু বলে পরিচিতি থাকলেও বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার যে ভাবে গাজ়ায় অভিযান চালিয়ে যাচ্ছে, তাতে ‘ক্ষুব্ধ’ বাইডেন প্রশাসন। ইজ়রায়েল স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্রের বিরোধী হলেও আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন সম্প্রতি দুই রাষ্ট্রের সপক্ষেই কথা বলেছেন।

সম্প্রতি যুদ্ধবিরতির লক্ষ্যে প্যারিসে বৈঠকে বসেছিলেন ইজ়রায়েল এবং প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাসের প্রতিনিধিরা। দু’পক্ষের মধ্যে মধ্যস্থতা করতে উপস্থিত ছিলেন মিশর, কাতার, আমেরিকার প্রতিনিধিরাও। সংঘর্ষবিরতি ছাড়াও ওই বৈঠকে পণবন্দিদের ছাড়ার বিষয়েও দু’পক্ষের আলোচনা হয়। বৈঠকের বিষয়টি গত রবিবার প্রকাশ্যে আনেন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। প্যারিসের বৈঠকের পরেই দোহায় আর এক দফা বৈঠকে বসেন দু’দেশের প্রতিনিধিরা। সূত্রের খবর, রমজান মাসের আগেই যুদ্ধবিরতির চুক্তিতে স্বাক্ষর করতে পারে ইজ়রায়েল এবং হামাস।

এর আগে হামাসের পক্ষ থেকে ইজ়রায়েলি সেনা প্রত্যাহারের দাবি জানানো হয়েছিল। কিন্তু হামাসের সেই দাবিকে ‘বিভ্রান্তিকর’ বলে উড়িয়ে দিয়েছিলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden israel hamas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE