Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দলাই লামার জন্মদিনে চিনকে দূষে ভারতের প্রশংসা আমেরিকার

চিনের লাল ফৌজ ঢুকে পড়ার পর ১৯৫৯ সালেই তিব্বত থেকে পালিয়ে ভারতে চলে আসেন দলাই। তাঁকে ভারতে আশ্রয় দেওয়া হয়।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৭ জুলাই ২০২০ ১৫:০৬
Save
Something isn't right! Please refresh.
তিব্বতী ধর্মগুরু দলাই লামা। ছবি- টুইটারের সৌজন্যে।

তিব্বতী ধর্মগুরু দলাই লামা। ছবি- টুইটারের সৌজন্যে।

Popup Close

তিব্বতী ধর্মগুরু দলাই লামার জন্মদিনে একই সঙ্গে চিনকে বিঁধে ভারতের প্রশংসা করল আমেরিকা। চিন সমালোচনার লক্ষ্যবস্তু হল তিব্বতীদের উপর তার দীর্ঘ দিনের ‘দমনপীড়নমূলক পদক্ষেপ’-এর জন্য। আর ভারত প্রশংসিত হল ৬১ বছর ধরে দলাই লামাকে আশ্রয়দানের জন্য। দলাইয়ের ৮৫তম জন্মদিনটি সোমবার পালিত হয়েছে বিশ্ব জুড়ে।

চিনের লাল ফৌজ ঢুকে পড়ার পর ১৯৫৯ সালেই তিব্বত থেকে পালিয়ে ভারতে চলে আসেন দলাই। তাঁকে ভারতে আশ্রয় দেওয়া হয়। কিছু পরে হিমাচল প্রদেশের ধরমশালা থেকে নির্বাসনে তিব্বতের সরকার চালাতে শুরু করেন দলাই। এখন প্রায় ১ লক্ষ ৬০ হাজার তিব্বতী বাস করেন ভারতে।

সোমবার দলাইয়ের ৮৫তম জন্মদিনটি পালন করতে গিয়ে একটি টুইটে মার্কিন বিদেশ দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর তরফে লেখা হয়, ‘‘তিব্বতীদের সংগ্রাম ও ঐতিহ্যের প্রতীক দলাইয়ের ৮৫তম জন্মদিনে শুভেচ্ছা রইল। তিনি দয়া ও শান্তিস্থাপনের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করেছেন। ১৯৫৯ সাল থেকে দলাই ও অন্য তিব্বতীদের আশ্রয় দেওয়ার জন্য আমরা ভারতকে ধন্যবাদ জানাচ্ছি।’’

Advertisement

আরও পড়ুন: চিন-ভুটান দ্বন্দ্বে জড়াতে চায় না ভারত

আরও পড়ুন: মস্কোর দৌত্যে মুক্তি ১০ জন ভারতীয় জওয়ানের

দলাইকে জন্মদিনের শুভেচ্ছা জানান মার্কিন কংগ্রেসের অন্যতম কক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসিও। তিনি তিব্বতীদের উপর চিনের দীর্ঘ দিনের দমনপীড়নমূলক পদক্ষেপের কড়া সমালোচনা করেন। বল‌েন, ‘‘চিনের দমনপীড়নমূলক পদক্ষেপের জন্য তিব্বতীরা যা চান, তা এখনও পাননি। চিন তার মনোভাব বদলায়নি।’’

পেলোসি দলাইকে ‘আশার বার্তাবাহক’ বলে বর্ণনা করেন। জানান, ধর্মীয় সংহতি, মানবাধিকার রক্ষা ও তিব্বতীদের ভাষা ও সংস্কৃতির রক্ষায় দলাইয়ের অবদান অনস্বীকার্য।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement