Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Global Fire Power Index

সামরিক শক্তিতে বিশ্বে শীর্ষে আমেরিকাই, চিন তৃতীয়, ন’নম্বরে পাকিস্তান! ভারত কোথায়?

সেনার সংখ্যা, সমরাস্ত্র এবং সামরিক সরঞ্জামের মান ও পরিমাণগত উৎকর্ষ, সেনা সন্নিবেশের কৌশলগত অবস্থান, এমনকি সংশ্লিষ্ট দেশের আর্থিক হাল বিশ্লেষণ করে প্রকাশিত হয়েছে ওই তালিকা।

সামরিক শক্তির নিরিখে কত নম্বরে ভারত?

সামরিক শক্তির নিরিখে কত নম্বরে ভারত? —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ২২:৫৪
Share: Save:

সামরিক শক্তির নিরিখে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ আমেরিকা। ঘাড়ের কাছে চিন নিশ্বাস ফেললেও ভ্লাদিমির পুতিনের রাশিয়া এখনও রয়েছে দু’নম্বরে! আন্তর্জাতিক সামরিক পর্যবেক্ষণ সংক্রান্ত ‘গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স’ বা জিএফপি সূচিতে এ কথা জানানো হয়েছে।

ওই তালিকা জানাচ্ছে, সামরিক শক্তির সংখ্যাতত্ত্বের হিসেবে চিন রয়েছে তৃতীয় স্থানে। সেনার সংখ্যা, সমরাস্ত্র এবং সামরিক সরঞ্জামের মান ও পরিমাণগত উৎকর্ষ, সেনা সন্নিবেশের কৌশলগত অবস্থান, এমনকি সংশ্লিষ্ট দেশের আর্থিক হাল বিশ্লেষণ করে প্রকাশিত হয়েছে ওই তালিকা। বিশ্বের মোট ১৪৫টি দেশের ওই তালিকায় ভারত রয়েছে চতুর্থ স্থানে।

‘গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স’-এ প্রথম দশে থাকা পরের দেশগুলি হল দক্ষিণ কোরিয়া, ব্রিটেন, জাপান, তুরস্ক, পাকিস্তান এবং ইটালি। তাৎপর্যপূর্ণ ভাবে প্রথম দশের মধ্যে নেই পরমাণু শক্তিধর রাষ্ট্র তথা রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ফ্রান্স! প্রসঙ্গত, বছর দু’য়েক আগে সামরিক বিষয়ক ওয়েবসাইট ‘মিলিটারি ডিরেক্ট’ প্রকাশিত ‘আল্টিমেট মিলিটারি স্ট্রেংথ ইনডেক্স’ বা ‘প্রকৃত সামরিক শক্তি সূচক’ জানিয়েছিল, আমেরিকাকে টপকে বিশ্বে পয়লা নম্বর শক্তি হয়ে উঠেছে চিন। সেই সূচকেও ভারত চতুর্থ স্থানে ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army US Army PLA China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE