Advertisement
১৫ জুন ২০২৪
Iran Attack on Israel

ইরানি হানার মোকাবিলায় ইজ়রায়েলের পাশে তিন শক্তিশালী ‘বন্ধু’, গুলি করে নামানো হচ্ছে ড্রোন

ইরান থেকে শতাধিক ড্রোন ছোড়া হয়েছে ইজ়রায়েলের ভূখণ্ডকে লক্ষ্য করে। হামলার মোকাবিলায় বন্ধু রাষ্ট্রগুলিকে পাশে পেয়েছেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

US UK France stand beside Israel as UN calls for emergency meeting over Iran drone attack

(বাঁ দিকে) আকাশপথে ইরানের ড্রোন। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ডান দিকে)। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ০৮:০৬
Share: Save:

ইরানের হামলার মোকাবিলায় আমেরিকাকে পাশে পেয়েছে ইজ়রায়েল। আরও দুই শক্তিশালী দেশ এই ঘটনার পর ইজ়রায়েলের পাশে দাঁড়িয়েছে। তারা হল ব্রিটেন এবং ফ্রান্স। উভয় দেশের তরফেই ইজ়রায়েলে ইরানি হামলার সমালোচনা করা হয়েছে। শুধু তা-ই নয়, আমেরিকা, ব্রিটেনের সেনা গুলি করে ইরানের একের পর এক ড্রোন ধ্বংস করছে বলেও জানিয়েছে সংশ্লিষ্ট দেশের সামরিক বাহিনী। ইরানের হামলার খবর পেয়ে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ইতিমধ্যে ফোনে কথা বলেছেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, রবিবার প্রায় ২০০ ড্রোন দিয়ে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। ইজ়রায়েলের ভূখণ্ড লক্ষ্য করে ছোড়া সেই ড্রোন আকাশে কয়েক ঘণ্টার পথ পেরিয়ে গন্তব্যে পৌঁছবে। জেরুজালেমে শোনা গিয়েছে যুদ্ধের সাইরেনের শব্দ। সিরিয়ার রাজধানী দামাস্কাসে কিছু দিন আগে ইজ়রায়েলের বোমাবাজির পাল্টা হিসাবেই রবিবারের এই হামলা বলে জানিয়েছে ইরানের বাহিনী। সেই সঙ্গে তেহরানের তরফে হুঁশিয়ারি দিয়ে জানানো হয়েছে, ইজ়রায়েলের হয়ে যে যে দেশ অস্ত্র ধরবে, ইরান তাদেরও ছেড়ে দেবে না।

ইরানের এই হামলার খবরে রবিবার রাতেই জরুরি বৈঠক ডেকেছে রাষ্ট্রপুঞ্জ। ইজ়রায়েলের অনুরোধেই এই বৈঠক ডাকা হয়েছে। ভারতীয় সময় রবিবার রাত সাড়ে ৯টা নাগাদ সেই বৈঠক হওয়ার কথা, যেখানে থাকবেন ইজ়রায়েল, আমেরিকা-সহ একাধিক দেশের প্রতিনিধি।

আমেরিকার তরফে ইরানি হামলার বিরোধিতা করা হয়েছে। তারা জানিয়েছে, ইতিমধ্যে ইজ়রায়েলের দিকে এগিয়ে যাওয়া একাধিক ড্রোন গুলি করে নামিয়েছে আমেরিকান সেনা। হোয়াইট হাউসের বিবৃতি অনুসারে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে আমেরিকার গুরুত্বপূর্ণ ‘বন্ধু’ ইজ়রায়েলের উপরে ইরানের যে হামলা আছড়ে পড়বে, আমেরিকা তার মোকাবিলা করবে। প্রেসিডেন্ট বাইডেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার পর আমেরিকার নিরাপত্তা বাহিনীর সঙ্গেও বৈঠক করেছেন। তিনি গোটা পরিস্থিতির তদারকি করছেন।

আমেরিকার মতোই ইজ়রায়েলের পাশে থাকার বার্তা দিয়েছে ব্রিটেন। প্রধানমন্ত্রী ঋষি সুনক জানিয়েছেন, ব্রিটেনের সেনাবাহিনীও ইতিমধ্যে আকাশপথে বেশ কয়েকটি ইরানি ড্রোন ধ্বংস করেছে। ইরানের এই হামলার নিন্দা করেছেন তিনি। জানিয়েছেন, এই পরিস্থিতিতে ইজ়রায়েল ও তার সঙ্গী জর্ডন এবং ইরাকের পাশে থাকবে ব্রিটেন।

ইরানের হামলা প্রসঙ্গে কড়া অবস্থানের কথা জানিয়েছেন নেতানিয়াহুও। একটি বিবৃতিতে তিনি দাবি করেছেন, ইরানের দিক থেকে আসা সমস্ত রকম হামলার মোকাবিলা করতে তিনি প্রস্তুত। সেই সঙ্গে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্সকে পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel Iran US UK Drone Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE