Advertisement
১৪ জুন ২০২৪
Women Rights

আফগান মহিলাদের সুরক্ষা নিয়ে তালিবান সরকারকে রাষ্ট্রপুঞ্জের আর্জি

আফগানিস্তানের তালিবানশাসিত সরকারের বিরুদ্ধে অভিযোগ, ২০২১ সাল থেকে সে দেশে মহিলাদের সব মৌলিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে।

রাষ্ট্রপুঞ্জ আফগানিস্তানের মহিলাদের সুরক্ষার কথা ভেবে একটি পদক্ষেপ নিল।

রাষ্ট্রপুঞ্জ আফগানিস্তানের মহিলাদের সুরক্ষার কথা ভেবে একটি পদক্ষেপ নিল। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জেনেভা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ১৯:৩৩
Share: Save:

গোটা বিশ্ব যখন আন্তর্জাতিক স্তরে শুক্রবার ‘নারীদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী দিবস’ উদ্‌যাপন করছে, রাষ্ট্রপুঞ্জ তখন আফগানিস্তানের মহিলাদের সুরক্ষার কথা ভেবে একটি পদক্ষেপ নিল। তালিবানশাসিত আফগানিস্তানে মহিলাদের জীবন প্রায় নারকীয় হয়ে উঠেছে। সে দেশের সরকারের কাছে রাষ্ট্রপুঞ্জের আর্জি, মহিলাদের উপর অত্যাচার যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করা হোক।

আফগানিস্তানের তালিবানশাসিত সরকারের বিরুদ্ধে অভিযোগ, ২০২১ সাল থেকে সে দেশে মহিলাদের সব মৌলিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে। তাঁদের উপর অত্যাচারের মাত্রাও বেড়েছে। রাষ্ট্রপুঞ্জে আফগানিস্তানের প্রতিনিধি রোজা অতুনবায়েভা বলেছেন, “আফগান মহিলাদের মৌলিক অধিকার সুরক্ষিত করতে হবে। হিংসাহীন পরিবেশ তৈরি করা দরকার দেশে। মহিলাদের সুরক্ষায় যে সব আইন রয়েছে, তা-ও মেনে চলা উচিত।’’

ইউএনএএমএ (ইউনাইটেড নেশনস অ্যাসিস্ট্যান্স মিশন ইন আফগানিস্তান)-র মতে, আফগানিস্তানের অবস্থা ভয়ঙ্কর। অর্থনৈতিক দিক থেকেও তারা বিপর্যস্ত। স্বাভাবিক জীবনযাপনের জন্য নারীদের যে মৌলিক অধিকারগুলি প্রয়োজন, তা আফগানিস্তানে প্রায় নেই বললেই চলে।

আফগানিস্তানে রাষ্ট্রপুঞ্জের মহিলা প্রতিনিধি আলিসন ডাভাডিয়ান বলেন, “প্রতি দিনই আফগান মহিলাদের নানা রকমের অত্যাচারের মুখোমুখি হতে হয়। সে সব কথা মাথায় রেখে রাষ্ট্রপুঞ্জ তালিবান সরকারকে মহিলাদের সুরক্ষার দিকটি দেখতে বলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE