Advertisement
২০ এপ্রিল ২০২৪
Amazon Layoff

গণছাঁটাই নয়, কর্মীরা নিজে থেকেই চাকরি ছাড়ছেন! বিতর্কের মাঝে দাবি আমাজ়নের

ভারতে কর্মীদের ছাঁটাই প্রক্রিয়া নিয়ে বিতর্কে জড়ায় আমাজ়ন। কেন্দ্রীয় শ্রম মন্ত্রক থেকে তাদের নোটিস পাঠানো হয়। সংস্থার তরফে এক প্রতিনিধিকে এ বিষয়ে আলোচনায় হাজির থাকতেও বলা হয়েছিল।

কর্মীদের ছাঁটাই প্রক্রিয়া নিয়ে বিতর্কে আমাজ়ন।

কর্মীদের ছাঁটাই প্রক্রিয়া নিয়ে বিতর্কে আমাজ়ন। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ১৯:১২
Share: Save:

গণছাঁটাই নিয়ে বিতর্কের মাঝে উল্টো সুর আমাজ়নের গলায়। সূত্রের খবর, গণছাঁটাইয়ের কথা স্বীকার করতে চাইছে না সংস্থা। বরং তাদের যুক্তি, কিছু কর্মী স্বেচ্ছায় চাকরি থেকে ইস্তফা দিয়েছেন।

ভারতে কর্মীদের ছাঁটাই প্রক্রিয়া নিয়ে বিতর্কে জড়িয়েছিল আমাজ়ন। কেন্দ্রীয় শ্রম মন্ত্রক থেকে সংস্থাকে নোটিস পাঠানো হয়েছিল। বুধবার সংস্থার তরফে এক প্রতিনিধিকে এ বিষয়ে আলোচনায় হাজির থাকতেও বলা হয়েছিল ওই নোটিসে।

আমাজ়নের তরফে সম্প্রতি ঘোষণা করা হয়েছিল, ১০ হাজার কর্মী ছাঁটাই করা হবে। তার পর আমাজ়নের ভারতীয় শাখা কর্মীদের স্বেচ্ছায় পদত্যাগের জন্য অনুরোধ জানিয়েছিল বলে খবর। তবে সে প্রসঙ্গে আমাজ়নের বক্তব্য, আদৌ গণছাঁটাই করা হয়নি। কর্মীরা স্বেচ্ছায় চাকরি থেকে ইস্তফা দিয়েছেন।

বিশ্বজুড়ে আমাজ়নে প্রায় ১৬ লক্ষ মানুষ চাকরি করেন। সংস্থা থেকে ১০ হাজার কর্মী ছাঁটাই হলে সংস্থার ইতিহাসে এটাই হবে সবচেয়ে বড় গণছাঁটাই। আমাজ়নের মুখপাত্র কেলি ন্যানটেল জানিয়েছেন, সংস্থার বার্ষিক সম্মেলনে স্থির হয় যে, পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে তাল মেলানোর জন্য কিছু পদকে তুলে দেওয়া হবে। স্বভাবতই ওই সব পদে যে সব কর্মী ছিলেন, তাঁদের চাকরি যাবে। তার মাঝেই সংস্থার উপরমহল থেকে ফোন করে বা ই-মেল পাঠিয়ে কর্মীদের অন্যত্র চাকরি খুঁজে নিতে বলা হয়। তাঁদের ২ মাসের সময়ও বেঁধে দেওয়া হয় বলে অভিযোগ।

এরই মাঝে বুধবার ‘অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট’-এর মতো যন্ত্রভিত্তিক বিভাগগুলিতে কর্মরত বেশ কয়েক জনকে ছাঁটাই করে দেওয়া হয়েছে বলে খবর। সূত্রের দাবি, আরও অন্তত ১০ হাজার কর্মীকে আমাজ়নের তরফে ছাঁটাই করা হবে। সেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। তবে গণছাঁটাইয়ের কথা সংস্থা সরাসরি স্বীকার করতে চাইছে না বলে দাবি কয়েকটি সূত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amazon Layoff Amazon Mass Layoff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE