×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ মে ২০২১ ই-পেপার

বাচ্চাকে সিগারেট খাওয়াচ্ছে মা পাখি!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ জুন ২০১৯ ২১:৪১
বাচ্চাকে সিগারেট খাওয়াচ্ছে মা পাখি। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

বাচ্চাকে সিগারেট খাওয়াচ্ছে মা পাখি। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মর্মান্তিক এক ছবি ধরা পড়ল। এক বাচ্চা পাখিকে সিগারেটের পোড়া অংশ খাওয়াচ্ছে মা স্কিমার। ছবিটি তুলেছেন কারেন মাসন নামে এক আলোকচিত্রী। তাঁর ফেসবুক পেজে পোস্ট করা সেই ছবি এখন ভাইরাল

কারেন প্রথমে বুঝতে পারেননি মা পাখিটি কী খাওয়াচ্ছে বাচ্চাটিকে। এটা বুঝেছিলেন, আর যাই হোক ওটা মাছ নয়। বাড়ি ফিরে কম্পিউটারে যখন বড় করে দেখেন, বুঝতে পারেন ওটা একটা পোড়া সিগারেট। ফেসবুকে পোস্ট করার সময় লিখেছেন, সমুদ্র সৈকত পরিষ্কার রাখা উচিত।যাঁরা সিগারেট খান, তাঁদের উদ্দেশে বলেছেন, পোড়া অংশ সমুদ্র সৈকতে যাতে না পড়ে থাকে তা নিশ্চিত করা দরকার। ছবিটি তোলা হয়েছে ফ্লোরিডায় পিনেল্লাসের সেন্ট পেটেস সমুদ্র সৈকতে।

ফেসবুকে আরও দু’টি ছবি পোস্ট করেছেন কারেন। সেখানে দেখা যাচ্ছে একটি বাচ্চা স্কিমার পাখি সিগারেট খাচ্ছে। যে ভাবে তারা মাছ বা অন্য খাবার মুখে নিয়ে মুখ ওপরে তুলে সেটা গিলে নেওয়ার চেষ্টা করে সেই ভঙ্গিতে। আর একটি ছবিতে দেখা যাচ্ছে একটি সিগারেটের টুকরো মুখে নিয়ে হাঁটছে বাচ্চা স্কিমার।

Advertisement


ছবিগুলি ফেসবুকে পোস্ট হতেই, সমালোচনা শুরু হয়েছে। ২০১৮ সালের সমুদ্র সংরক্ষণ সংক্রান্ত রিপোর্টেদেখা গিয়েছে, পোড়া সিগারেটের টুকরো, সারা বিশ্বে সমুদ্র সৈকত থেকে উদ্ধার হওয়া আবর্জনার তালিকায় প্রথম দশে জায়গা করে নিয়েছে।

Advertisement