×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

শরীরে কামড়ে ধরেছে হাঙর, পোষ্যের মতো কোলে তুলে নিয়ে এলেন যুবক

সংবাদ সংস্থা
টালাহাসি ০৩ সেপ্টেম্বর ২০২০ ২০:৩০
ইউটিউব থেকে নেওয়া ছবি।

ইউটিউব থেকে নেওয়া ছবি।

হাঙরের দ্বারা কেউ আক্রান্ত হলে কী করেন? ভয়ে চিৎকার করতে পারেন, দ্রুত জল থেকে উঠে আসার চেষ্টা করতে বা সাহায্য চাইতে পারেন। কিন্তু এমন কখনও দেখেছেন, হাঙরের দ্বারা আক্রান্ত হওয়ার পর কেউ সেই হাঙরকে শান্তভাবে কোলে তুলে নিয়ে জলের বাইরে এলেন। এমনই এক ভিডিয়ো ধরা পড়ল এক প্রত্যক্ষদর্শীর ক্যামেরায়।

আমেরিকায় ফ্লোরিডার জেনসন সৈকতে স্নান করার সময় এক ব্যক্তির হাত হাঙর কামড়ে ধরে। বুঝতে পেরেই তিনি জল থেকে উঠে আসেন। তবে তাঁর মধ্যে কোনও আতঙ্কের ছাপ দেখা যায়নি। হাত কামড়ে ধরে থাকা হাঙরটিকে এক রকম কোলে করেই তুলে নিয়ে আসেন তিনি। জল থেকে উঠে এসে তিনি হাঙরটিকে হাত থেকে ছাড়ানোর জন্য সাহায্যের অপেক্ষা করেন। সাহায্য আসার পর তাঁর হাত থেকে হাঙরটিকে ছাড়াতে মোট সময় লাগে ৪৫ মিনিট। তত ক্ষণ পর্যন্ত তিনি এক প্রকার নির্লিপ্ত অবস্থাতেই ছিলেন।

এক প্রত্যক্ষদর্শী সেই ঘটনা ক্যামেরাবন্দি করে ইউটিউবে আপলোড করেন। ভিডিয়োতে দেখা যাচ্ছে, হাঙরটি বেশ ছোট আকারের। এটি নার্স শার্ক নামে পরিচিত। এগুলি আকারে ছোট হয়। তবে আক্রমণ প্রবণতার দিক থেকে এগুলি হাঙরদের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক।

Advertisement

আরও পড়ুন: যেন স্বপ্নের উড়ান, বেলুনের সাহায্যে প্রায় সাড়ে ৭ হাজার মিটার উপরে পৌঁছে গেলেন ডেভিড ব্লেন

আরও পড়ুন: বিমানের মধ্যে দুই বোনের ‘মল্লযুদ্ধ’, উড়ান ছাড়ল দেরিতে

যে ব্যক্তিকে হাঙরটি আক্রমণ করেছিল, তাঁর নাম জানা যায়নি। তবে তাঁর এমন সাহসিকতার ভিডিয়ো ভাইরাল হতে সময় নেয়নি। ডিপ ব্লু ডিসকভারি নামের ইউটিউব চ্যানেলে ভিডিয়োটি আপলোড হয়েছে ২ সেপ্টেম্বর। এখনও পর্যন্ত প্রায় সাড়ে চার হাজার বার দেখা হয়েছে এই ভিডিয়ো।

দেখুন সেই ভিডিয়ো:

Advertisement