×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

খোশমেজাজে স্মার্টফোনে ভিডিয়োর পর ভিডিয়ো দেখছে শিম্পাঞ্জি

সংবাদ সংস্থা
মিয়ামি ২৬ এপ্রিল ২০১৯ ১৫:৩০
মোবাইলে ভিডিয়ো দেখছে শিম্পাঞ্জী। ছবি ইনস্টাগ্রাম ভিডিয়োর দৃশ্য।

মোবাইলে ভিডিয়ো দেখছে শিম্পাঞ্জী। ছবি ইনস্টাগ্রাম ভিডিয়োর দৃশ্য।

আচার ব্যবহারে মানুষের সঙ্গে শিম্পাঞ্জির মিল রয়েছে প্রচুর। বিভিন্ন চিড়িয়াখানায় সেলফির জন্য পোজ দিচ্ছে শিম্পাঞ্জি, এমন দৃশ্য প্রায়শই দেখা যায়। কিন্তু শিম্পাঞ্জি মোবাইল ফোনে ফটো-ভিডিয়ো শেয়ারিং অ্যাপ নিয়ে স্বচ্ছন্দে নাড়াঘাটা করছে, এ কথা এতদিন ছিল আমাদের কল্পনার অতীত। তাই তো শিম্পাঞ্জির মোবাইল নিয়ে নাড়াঘাঁটার ভিডিয়ো নেট দুনিয়ায় আপলোড হতেই ভাইরাল হয়েছে।

প্রাণী সংরক্ষণবিদ মাইক হস্টন নিজের ইনস্টাগ্রাম প্রোফাইল থেকে দিন পাঁচেক আগে শিম্পাঞ্জির মোবাইল নিয়ে ঘাঁটাঘাঁটির ভিডিয়ো প্রথম আপলোড করেছিলেন। তার পর ক্রমেই সেই ভিডিয়ো ছড়িয়ে পড়তে থাকে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। এখনও পর্যন্ত প্রায় ৬০ লক্ষেরও বেশি মানুষ দেখেছেন এই ভিডিয়োটি।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, মোবাইলে ছবি ও ভিডিয়ো শেয়ারিং অ্যাপ খুলে ভিডিয়ো দেখছে শিম্পাঞ্জিটি। ভিডিয়ো দেখতে দেখতে যখন আর ভালো লাগলো না, তখন ব্যাক করে ফিরে এল গ্যালারিতে। তার পর ফের পছন্দের ভিডিয়োর উপর ক্লিক করে আবার দেখতে শুরু করল। কিন্তু তবে অবাক করা বিষয় হল মোবাইল অপারেট করতে কোনও অসুবিধা হচ্ছে না শিম্পাঞ্জিটির। বরং বেশ স্বচ্ছন্দ ভাবেই গোটা বিষয়টি পরিচালনা করছে সে।

Advertisement

তবে এই ভিডিয়ো দেখে কেউ কেউ বলেছেন, এটি হয়ত পোষা শিম্পাঞ্জি। তাই সে মোবাইলের ব্যবহার শিখেছে। কিন্তু ইংল্যান্ডের কেন্ট বিশ্ববিদ্যালয়ের প্রাইমেটোলজিস্ট আদ্রিয়ানা লোয়ে এই দাবি উড়িয়ে দিয়ে বলেছেন, ‘‘শিম্পাঞ্জি এক বুদ্ধিমান সামাজিক প্রাণী। তাই সে চায় কঠিন জিনিসের মুখোমুখি হতে। শুধু বাড়ি নয় চিড়িয়াখানাতে থাকলেও এই স্বভাব বজায় থাকে তাঁর।’’

আরও পড়ুন: নাক দিয়ে জল খেয়ে চোখ দিয়ে বের করছেন ইনি

Advertisement