Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Donald Trump

ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কি বিবেক বা তুলসী

ট্রাম্পের বিরুদ্ধে যতই তোপ দাগুন নিকি, প্রাক্তন প্রেসিড়েন্ট এখনও রিপাবলিকান ভোটারদের সব থেকে পছন্দের প্রার্থী। শনিবার সাউথ ক্যারোলাইনার ভোটে তিনি নিকিকে ২০%-এর বেশি ভোটে হারিয়েছেন।

An image of Donald Trump

ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কলাম্বিয়া শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:২৩
Share: Save:

কৃষ্ণাঙ্গদের নিয়ে ডোনাল্ড ট্রাম্পের ‘কুরুচিকর’ মন্তব্যের জন্য তাঁর সমালোচনায় ফের সরব হলেন রিপাবলিকান নেত্রী নিকি হেলি। শনিবার রিপাবলিকান দলের প্রাইমারি ভোটাভুটি হয়েছে। নিকি শিবিরের দাবি, সেই ভোট-প্রচারে ট্রাম্প বলেছিলেন, ‘‘কৃষ্ণাঙ্গেরা আমাকেই ভোট দেবেন। কারণ তাঁদের অবস্থা আমারই মতো। মাঝেমধ্যেই আইনঘটিত সমস্যায় ফেঁসে যান।’’ ট্রাম্পের সেই মন্তব্যের উল্লেখ করে হেলি বলেছেন, ‘‘টেলিপ্রম্পটার বন্ধ হলেই উনি যে যা খুশি তাই বলতে শুরু করেন, তা ফের প্রমাণিত হয়ে গেল।’’ নিকির দাবি, ‘কৃষ্ণাঙ্গেরা স্বভাবতই অপরাধপ্রবণ’, ট্রাম্পের এই মন্তব্যের মধ্যে দিয়ে সেই বর্ণবৈষম্যমূলক মনোভাবই ফুটে উঠেছে।

ট্রাম্পের বিরুদ্ধে যতই তোপ দাগুন নিকি, প্রাক্তন প্রেসিড়েন্ট এখনও রিপাবলিকান ভোটারদের সব থেকে পছন্দের প্রার্থী। শনিবার সাউথ ক্যারোলাইনার ভোটে তিনি নিকিকে ২০%-এর বেশি ভোটে হারিয়েছেন। নিকি এখনও লড়াই থেকে না সরলেও ট্রাম্প যে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী হতে চলেছেন, তা প্রায় নিশ্চিত।

ফলে জল্পনা চলছে, তখন ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কাকে বাছবেন ট্রাম্প? রিপাবলিকান দলের এক সম্মেলনে করা সমীক্ষা বলছেল, রিপাবলিকান ভোটদাতাদের পছন্দের ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর তালিকার একদম প্রথম দিকে রয়েছেন দুই ভারতীয় বংশোদ্ভূত, বিবেক রামস্বামী ও তুলসী গ্যাবার্ড। রামস্বামী নিজেই প্রেসিডেন্ট দৌড়ে নেমেছিলেন, ১৫ জানুয়ারি সরে দাঁড়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE