Advertisement
১০ মে ২০২৪
Vladimir Putin

ক্রাইমিয়ার পর মারিয়ুপোল, রুশদের দখলে থাকা ইউক্রেনের শহরে ঘুরে বেড়ালেন পুতিন

গত বছরের মে মাস থেকে রাশিয়ার দখলে রয়েছে মারিয়ুপোল। শনিবার সেখানে গিয়ে নেভস্কি মাইক্রোডিস্ট্রিক্টের বাসিন্দাদের সঙ্গে কথাবার্তা বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

Picture of Vladimir Putin

মারিয়ুপোল সফরের এক দিন আগেই রুশদের দখলে থাকা ক্রাইমিয়া পরিদর্শনে গিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১১:৫৭
Share: Save:

রাশিয়ার দখলে থাকা ক্রাইমিয়ায় সফরের পর এ বার ইউক্রেনের অধিকৃত শহর মারিয়োপোলে ঘুরে বেড়ালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রবিবার ডনেৎস্ক অঞ্চলের মারিয়ুপোলে হেলিকপ্টারে করে নামেন তিনি। এর পর সেখানকার বিভিন্ন এলাকায় কনভয় থামিয়ে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

রুশ সংবাদ সংস্থা ‘টাস’ জানিয়েছে, গত বছরের মে মাস থেকে রাশিয়ার দখলে রয়েছে মারিয়ুপোল। শনিবার সেখানে গিয়ে নেভস্কি মাইক্রোডিস্ট্রিক্টের বাসিন্দাদের সঙ্গে কথাবার্তা বলেন পুতিন। এর পর মারিয়ুপোলের উপকূলবর্তী অঞ্চল পরিদর্শন করেন তিনি।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, এই সফরে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধাভিযানের দায়িত্বে থাকা রুশ সেনাকর্তাদের সঙ্গে সাক্ষাতের পর বৈঠকও করেছেন পুতিন। ইউক্রেনের মাটিতে রুশ অভিযানের দায়িত্বে রয়েছেন চিফ অফ জেনারেল স্টাফ জেনারেল ভ্যালেরি গেরাসিমভ। দক্ষিণ রাশিয়ার রোস্তভ-অন-ডন এলাকায় তাঁর সঙ্গে বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট।

মারিয়ুপোল সফরের এক দিন আগেই রুশদের দখলে থাকা ক্রাইমিয়া পরিদর্শনে গিয়েছিলেন পুতিন। ২০১৪ সালেই এর দখল নিয়েছিল রাশিয়া। কৃষ্ণসাগর উপকূলবর্তী এলাকাটি ইউক্রেনের থেকে দখলের নবম বর্ষপূর্তি ছিল শনিবার। সেই উপলক্ষে ক্রাইমিয়ার সফর করেছেন পুতিন। রুশ টেলিভিশনে দেখা গিয়েছে, মস্কোর নিয়োগ করা গর্ভনর মিখাইল রেজ়ভোজ়হায়েভকে সঙ্গে নিয়ে শনিবার কৃষ্ণসাগরের সেভাস্তোপোল বন্দরে যান পুতিন। এ ছাড়া একটি আর্ট স্কুল-সহ শিশুকেন্দ্রেও যান তিনি।

বিশেষজ্ঞদের মতে, আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)-এর তরফে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার কয়েক ঘণ্টার মধ্যে এই সফরের ভিন্ন মাত্রা রয়েছে। ইউক্রেনে যুদ্ধাভিযানের হত্যা এবং শিশু-নির্যাতনের ‘অপরাধে’ পুতিনের বিরুদ্ধে পদক্ষেপ করেছে আইসিসি। এই পদক্ষেপকে মানতে নারাজ ছিল রাশিয়া। তার পর পুতিনের এই সফরকে আইসিসির বিরুদ্ধে নীরব জবাব বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Russia-Ukraine War Russia Mariupol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE