×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

মেক্সিকোর কুখ্যাত মাদক মাফিয়া ‘এল চাপো’-র স্ত্রী গ্রেফতার আমেরিকায়

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৩ ফেব্রুয়ারি ২০২১ ১০:৫৯
এল চাপো-র স্ত্রী। ছবি: রয়টার্স।

এল চাপো-র স্ত্রী। ছবি: রয়টার্স।

আন্তর্জাতিক মাদক পাচার চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হলেন মেক্সিকোর কুখ্যাত মাদক মাফিয়া ‘এল চাপো’-র স্ত্রী এমা কোরোনেল আইপুরো। সোমবার ভার্জিনিয়ার ডালেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাঁকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার এমাকে আদালতে তোলা হতে পারে বলে পুলিশ সূত্রে খবর।

আমেরিকার বিচারবিভাগীয় দফতর সূত্রে জানা গিয়েছে, এমার বিরুদ্ধে ১ কিলোগ্রাম হেরোইন, ৫ কেজি বা তার বেশি কোকেন, ১ হাজার কেজি গাঁজা এবং ৫০০ গ্রামের বেশি মেথামফেটামাইনস পাচারের অভিযোগ উঠেছে। বিচারবিভাগীয় দফতরের দাবি, ২০১৪ থেকে ২০১৭ সালের ১৯ জানুয়ারি পর্যন্ত এমা আন্তর্জাতিক মাদক পাচার চক্রের সঙ্গে জড়িয়ে ছিলেন।

আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই মনে করছে, মেক্সিকোর জেলে থাকাকালীন ‘এল চাপো’-র কাছ থেকে সমস্ত রকম তথ্য নিয়ে মাদক পাচার করতেন এমা। সরকারি আইনজীবীদের দাবি, ২০১৫-য় এল চাপো-কে মেক্সিকোর জেল থেকে পালাতে সাহায্য করেছিলেন এমা। ২০১৬-তে যখন তিনি ফের যখন গ্রেফতার হন, তখন এমার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ উঠেছিল। এল চাপো-কে নিয়ে এমা পালানোর ছক কষেছিলেন বলে জানিয়েছে এফবিআই। তার পরই তাঁকে নিউ ইয়র্কের জেলে নিয়ে আসা হয় এল চাপো-কে। তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

Advertisement
Advertisement