Advertisement
২৫ এপ্রিল ২০২৪
taliban

Taliban order: তালিবানি নির্দেশ অমান্য, মুখ না ঢেকে খবর পড়লেন টিভি সঞ্চালিকারা

চলতি মাসের গোড়ার দিকে আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুনন্দজাদা নির্দেশ দেন, জনসমক্ষে মেয়েদের মুখ বোরখা দিয়ে ঢেকে রাখতে হবে।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২২ ০২:০৯
Share: Save:

বাঁধন যত শক্ত হচ্ছে, ততই তা কেটে বেরোনোর প্রবণতাও বাড়ছে আফগানিস্তানে। বিশেষ করে মহিলাদের মধ্যে। তালিবান শাসকেরা নির্দেশ দিয়েছিলে‌ন, মুখ ঢেকে খবর পড়তে হবে। সেই নির্দেশ অমান্য করে, মুখ না ঢেকেই খবর পড়ছেন দেশের একাধিক বেসরকারি টিভি চ্যানেলের মহিলা সঞ্চালকেরা।

এর আগে মাথায় ওড়না দিয়ে খবর পড়তেন তাঁরা। কিন্তু তালিবান ক্ষমতায় আসার পর থেকে বেশ কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে। বিশেষ করে মহিলাদের উপর।

চলতি মাসের গোড়ার দিকে আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুনন্দজাদা নির্দেশ দেন, জনসমক্ষে মেয়েদের মুখ বোরখা দিয়ে ঢেকে রাখতে হবে। শনিবার থেকে টিভি চ্যানেলের সঞ্চালকদেরও এই নির্দেশ পালন করতে বলা হয়েছে। কিন্তু দেশের একাধিক টিভি চ্যানেলের সঞ্চালকেরা মুখ না ঢেকেই খবর পড়েন। তবে তাঁরা মূলত কাজ হারানোর ভয়েই এমনটা করেছেন বলে জানা গিয়েছে। একটি খবরের চ্যানেলের প্রধান আবিদ এহসাস বলেন, ‘‘আমাদের মহিলা সহকর্মীরা ভয় পাচ্ছেন, তাঁরা যদি মুখ ঢেকে খবর পড়েন, তাঁদের আশঙ্কা, পরের দিন হয়তো খবর পড়তে দেওয়া হবে না। মূলত সেই কারণে তাঁরা নির্দেশ না মেনে খবর পড়ছেন।’’ টিভি চ্যানেলের কর্তারাও এই নির্দেশ নিয়ে আরও আলোচনার জন্য তালিবান সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক মহিলা সঞ্চালক বলেন, ‘‘তাদের (তালিবান সরকারের) সর্বশেষ নির্দেশ উপস্থাপিকাদের মন ভেঙে দিয়েছে। অনেকেই মনে করছেন, এ দেশে তাঁদের কোনও ভবিষ্যৎ নেই।’’ এই সঞ্চালিকা নিজেও দেশ ছাড়ার পরিকল্পনা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban afganistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE