Advertisement
০৬ মে ২০২৪
Syringe

Syringe Crisis: কোভিড টিকার ধাক্কায় কি আকাল সিরিঞ্জের

এক বছরে যে পরিমাণ সিরিঞ্জ ব্যবহার হয়, তার দ্বিগুণেরও বহু বেশি। হু-র সতর্কবার্তা, অবিলম্বে সিরিঞ্জ উৎপাদন বাড়াতে হবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ০৭:২৭
Share: Save:

দু’বছর হতে চলল গোটা পৃথিবী অতিমারি-বিপর্যস্ত! এই দু’বছরে মানুষ বন্দিদশায় বাঁচতে শিখেছে, পারষ্পরিক দূরত্ব কাকে বলে জেনেছে, আলমারিতে মাস্ক জায়গা করে নিয়েছে। এ বারে এক নতুন সমস্যার পূর্বাভাস দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তারা জানিয়েছে, শীঘ্রই সিরিঞ্জের আকাল দেখা দেবে গোটা বিশ্বে!

হু জানিয়েছে, গত বছর থেকে একটানা কোভিডের টিকাকরণ চলছে। এখনও বহু পথ চলা বাকি। উন্নত দেশগুলোয় ৭০ শতাংশের কাছাকাছি টিকাকরণ হলেও বাকি বিশ্বে টিকার আকাল মেটেনি। তাতেই টিকার অন্তত ৭২৫ কোটি ডোজ় দেওয়া হয়েছে মানুষকে। অর্থাৎ অন্তত ৭২৫ কোটি সিরিঞ্জ ব্যবহার হয়েছে শুধু কোভিডের টিকাকরণে। এক বছরে যে পরিমাণ সিরিঞ্জ ব্যবহার হয়, তার দ্বিগুণেরও বহু বেশি। হু-র সতর্কবার্তা, অবিলম্বে সিরিঞ্জ উৎপাদন বাড়াতে হবে। না হলে শীঘ্রই সিরিঞ্জের আকাল দেখা দেবে। সামনের বছরের জন্য অন্তত ২০০ কোটি সিরিঞ্জের ঘাটতি রয়েছে। এতে শুধু টিকাকরণ নয়, অন্যান্য অসুখের চিকিৎসাও ভীষণ ভাবে বিঘ্নিত হবে।

তবে এর ভয়ে সিরিঞ্জ মজুত করা যেন শুরু না হয়, সে বিষয়ে সতর্ক করেছে হু। ‘প্যানিক বাইং’-এ বিপদ আরও বাড়বে বলে জানিয়েছে তারা। হু-র পরামর্শ, সিরিঞ্জ উৎপাদন আরও বাড়াতে হবে সব দেশকে।

হু-র শীর্ষস্থানীয় উপদেষ্টা লিসা হেডম্যান বলেন, ‘‘আমরা বাস্তব পরিস্থিতি সম্পর্কে সচেতন করতে চাইছি। সিরিঞ্জের আকাল দেখা দিতে পারে শীঘ্রই। তাতে অন্যান্য রোগের চিকিৎসা যেমন ব্যাহত হবে, টিকাকরণ প্রক্রিয়াও ধাক্কা খাবে। কোনও দেশে কী পরিমাণ টিকাকরণ হচ্ছে, তার উপরে অবশ্য নির্ভর করবে সিরিঞ্জের অপ্রতুলতা।’’ এই পরিস্থিতি সামলানোর জন্য সব দেশকে তৈরি থাকতে বলেছেন হেডম্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Syringe WHO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE