Advertisement
১০ মে ২০২৪
UNO

UN Chief: ভুল বোঝাবুঝি ধ্বংসের কারণ হতে পারে, সতর্ক করলেন রাষ্ট্রসংঘ-প্রধান

গুতারেসের কথায় উঠে এসেছে রুশ-ইউক্রেন যুদ্ধের কথা, কোরিয়া উপদ্বীপ ও মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান সামরিক উত্তেজনার কথা।

রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতারেস।

রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতারেস।

নিজস্ব সংবাদদাতা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ১৫:৩৫
Share: Save:

ভুল বোঝাবুঝি থেকে পারমাণবিক ধ্বংসের পথে হাঁটতে পারে মহাবিশ্ব। এমনই সতর্কবার্তা দিলেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতারেস। নিউ ইয়র্ক শহরে সাম্রাজ্যবাদ বিরোধী চুক্তি সম্মেলনের মঞ্চে গুতারেস বলেন, ঠান্ডা লড়াইয়ের পর এমন পারমাণবিক উত্তেজনা অতীতে দেখা যায়নি।

রুশ-ইউক্রেন যুদ্ধের আবহে গুতারেসের এই সতর্কবার্তাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। পশ্চিমী বিশ্বের তরফে রাশিয়াকে তাদের আগ্রাসন থামানোর কথা বলে হলেও, ইউক্রেন নিয়ে এখনই নরম হতে নারাজ পুতিনের দেশ। নিজের মন্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে গুতারেসের কথায় উঠে এসেছে রুশ-ইউক্রেন যুদ্ধের কথা, কোরিয়া উপদ্বীপ ও মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান সামরিক উত্তেজনার কথা।

গুতারেসের সংযোজন, “মানবতার অস্তিত্ব যে কোনও একটা ভুল বোঝাবুঝি এবং তা থেকে উদ্ভূত পারমাণবিক লড়াইয়ের কারণে বিপন্ন হতে পারে।” পারমাণবিক অস্ত্রের যথেচ্ছ ব্যবহার কমাতে পারণাণবিক অস্ত্র-বিরোধী চুক্তি গুলিকে আরও কঠোর ভাবে অনুসরণের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব।

সোমবার আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্স একটি যৌথ বিবৃতিতে জানিয়েছে, “পারমাণবিক অস্ত্রের লড়াইতে কেউই জয়ী হতে পারে না, তাই এই লড়াই কারও লড়া উচিত না।” পরমাণু অস্ত্ররোধ করার প্রশ্নে রাশিয়ার দায়িত্বজ্ঞানহীন আচরণেরও কড়া সমালোচনা করা হয়েছে এই বিবৃতিতে। আন্তর্জাতিক আইন মেনে রাশিয়াকে বিশ্বের শান্তি ও সুস্থিতির জন্য সংযত হওয়ার বার্তাও দিয়েছে এই তিন দেশ। এবার তাদের কথারই প্রতিধ্বনি শোনা গেল গুতারেসের কথায়।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE