Advertisement
০৭ ফেব্রুয়ারি ২০২৩
passport

Passport: বিশ্বের সবচেয়ে ‘ক্ষমতাশালী’ পাসপোর্ট জাপানের, আমেরিকা সপ্তম! আর ভারত?

‘হেনলি পাসপোর্ট সূচকে’ জাপানের পরের দু’টি স্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। চতুর্থ এবং পঞ্চম স্থানে, জার্মানি ও স্পেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ১৮:১৩
Share: Save:

বিশ্বের সবচেয়ে ‘ক্ষমতাশালী’ পাসপোর্ট জাপানের। সেই তালিকায় আমেরিকা ৭, চিন ৬৯ এবং ভারত ৮৭ নম্বর তালিকায় রয়েছে। কোভিড পরবর্তী পরিস্থিতিতে পাসপোর্টের গ্রহণযোগ্যতার ভিত্তিতে ওই তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সমীক্ষা সংস্থা ‘হেনলি অ্যান্ড পার্টনারস’।

Advertisement

সম্প্রতি প্রকাশিত ‘হেনলি পাসপোর্ট সূচকে’ রয়েছে ১৯৯টি দেশের নাম। তালিকার শীর্ষে রয়েছে জাপান। পরের দু’টি স্থানে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। চতুর্থ এবং পঞ্চম স্থানে, জার্মানি ও স্পেন। প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, কোভিড পরবর্তী পরিস্থিতিতে ১৯৩টি দেশ বিনা দ্বিধায় জাপানি পাসপোর্টধারীদের প্রবেশের অনুমতি দেয়। যা গ্রহণযোগ্যতার বিচারে সর্বোচ্চ।

ওই তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে ব্রিটেন। জানানো হয়েছে ১৮৭টি দেশে সহজ প্রবেশাধিকার রয়েছে ব্রিটিশ নাগরিকদের। আমেরিকায় নাগরিকদের ১৮৬টি দেশে। ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতেও ৫০তম ‘পাওয়ারফুল পাসপোর্ট’ রাশিয়ার নাগরিকদের। তাঁরা আবেদনের ভিত্তিতে দ্রুত ১১৯টি দেশে প্রবেশ করতে পারেন।

‘হেনলি পাসপোর্ট সূচক’ জানাচ্ছে, গ্রহণযোগ্যতার ভিত্তিতে পাকিস্তানের পাসপোর্ট ১০৪ নম্বরে। আর তালিকার সবচেয়ে নীচে রয়েছে তার প্রতিবেশী দেশ আফগানিস্তান। বিশ্বের মাত্র ২৭টি দেশে সহজে প্রবেশ করার অনুমতি পান আফগান নাগরিকেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.