Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Lion Attack

জন্ম থেকে পালন করেছেন, সুযোগ পেতেই ‘রক্ষক’কে ছিঁড়ে খেল চিড়িয়াখানার সিংহ

নাইজেরিয়ার চিড়িয়াখানার এক কর্মীকে আক্রমণ করেছে সিংহ। জন্ম থেকে ওই সিংহটির পরিচর্যা করছিলেন তিনি। সেই সিংহের আক্রমণেই তাঁর মৃত্যু হয়েছে।

Zookeeper mauled to death by lion he took care of since birth

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৫৩
Share: Save:

জন্মের পর থেকে যত্ন করে বড় করে তুলেছেন যিনি, তাঁকেই ছিঁড়ে খেল সিংহ। চিড়িয়াখানার খাঁচায় সিংহের আক্রমণে মৃত্যু হল ‘রক্ষক’-এর। চিড়িয়াখানার পশুদের দেখাশোনার দায়িত্বে ছিলেন তিনি। সিংহের খাঁচায় তাদের খাবার দিতে ঢুকেছিলেন। সেই সময়ে একটি সিংহ তাঁকে আক্রমণ করে। ঘটনাস্থলেই ওই ব্যক্তির মৃত্যু হয়।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, নাইজেরিয়ার ওবাফেমি আয়োলোয়ো বিশ্ববিদ্যালয়ের চিড়িয়াখানায় পশুদের দেখাশোনার দায়িত্বে ছিলেন ওলাবোড ওলাউয়ি। ওই চিড়িয়াখানাতেই ন’বছর আগে জন্মেছিল কয়েকটি সিংহশাবক। শুরু থেকেই তাদের দেখাশোনা করার ভার নিয়েছিলেন ওলাবোড। তিনিই সিংহশাবকগুলিকে নিয়মিত খেতে দিতেন। তাদের পরিচর্যা করতেন। বড় হয়ে যাওয়ার পরেও সিংহগুলি তাঁরই তত্ত্বাবধানে ছিল।

গত সোমবার সিংহগুলিকে খাবার দিতে তাদের খাঁচায় ঢুকেছিলেন ওলাবোড। সেই সময়ে একটি পুরুষ সিংহ তাঁর উপর ঝাঁপিয়ে পড়ে। চিড়িয়াখানার অন্য কর্মীরা ছুটে গিয়েছিলেন ব্যক্তিকে বাঁচাতে। কিন্তু তাঁরা পৌঁছনোর আগেই সিংহের আক্রমণে ব্যক্তির মৃত্যু হয়। কর্তৃপক্ষ জানিয়েছেন, হামলাকারী সিংহটিকে আপাতত খাঁচা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কেন সে হঠাৎ ওই ব্যক্তিকে আক্রমণ করল, তা বোঝা যাচ্ছে না। কারণ ওই ব্যক্তি রোজই নিয়ম করে সিংহের খাঁচায় ঢুকতেন এবং তাদের খেতে দিতেন। গত ন’বছর ধরে এই কাজ তিনি করে আসছেন।

বিশ্ববিদ্যালয়ের একাংশের মতে, মানুষের ভুলেই এই হামলা। চিড়িয়াখানার ওই কর্মী সিংহকে খাবার দেওয়ার পর খাঁচার দরজা বন্ধ করতে ভুলে গিয়েছিলেন। তাই এই কাণ্ড ঘটেছে বলে মত তাঁদের। গোটা বিষয়টিতে দুঃখপ্রকাশ করেছেন চিড়িয়াখানা এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ঘটনার কারণ অনুসন্ধান করা হচ্ছে।

ওই চিড়িয়াখানাতেই একই কাজে নিযুক্ত আর এক কর্মী জানিয়েছেন, চিড়িয়াখানার মধ্যে নিরাপত্তা, সুরক্ষা ব্যবস্থা আরও জোরদার করা উচিত। তবে এই ঘটনার প্রভাব তাঁর কাজের উপরে কোনও দিন পড়বে না বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lion Attack Zoo Lion nigeria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE