×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুন ২০২১ ই-পেপার

সিলিংসজ্জায় পরিবর্তন এনে বদলে ফেলতে পারেন ঘরের সাজ! কী ভাবে?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ ফেব্রুয়ারি ২০২০ ১৫:০৩
আপনার ঘরের সাদামাটা রূপের ভোল বদলে যেতে পারে কেবল ফলস সিলিংয়ের কেরামতিতে।

আপনার ঘরের সাদামাটা রূপের ভোল বদলে যেতে পারে কেবল ফলস সিলিংয়ের কেরামতিতে।

নিজের বাড়িকে সুন্দর করে সাজিয়ে তুলতে কার না ভাল লাগে। সে বাড়ি ছোট হোক কিংবা বড়, আপনার রুচি, বুদ্ধি আর কারসাজিতে সুন্দর হয়ে উঠতে পারে ঘরের নান্দনিকতা। ঘর সাজানোর কথা উঠলেই ভাবেন, দেওয়ালে কী রং করলে ঘরের মাপ বড় দেখাবে বা মর্ডান লুকের আসবাবগুলি ঘরের ঠিক কোন কোণায় রাখলে ঘরের শোভা আরও বাড়াবে! সব দিকেই খেয়াল রাখেন, বাদ পড়ে যায় কেবল সিলিংটুকু।

আপনার ঘরের সাদামাটা রূপের ভোল বদলে যেতে পারে কেবল ফলস সিলিংয়ের কেরামতিতে। সিলিংয়ের সাজে বদল এনে ঘরের মধ্যেও নিয়ে আসতে পারেন একটুকরো খোলা আকাশ! বাড়ির দেওয়ালসজ্জার সঙ্গেই এ বার সাজিয়ে ফেলুন ঘরের সিলিংও। কী ভাবে? রইল হদিশ।

• সাদাপ্লাইয়ের বেশ কিছু ডিজাইন বক্স করে ফ্যানের সঙ্গে বিভিন্ন ভাবে লাগিয়ে দিন। খুব বেশি বড় বড় হওয়ার কথা নয়। আঁকাবাঁকা, কিংবা সোজা। কখনও গোল করে। এ বার নির্দিষ্ট দূরত্ব রেখে স্পট লাইটগুলো লাগিয়ে নিন। ছোট এক ফুট, দু’ফুটের এলইডি টিউবলাইটও সিলিংসজ্জায় চমক আনতে পারে।

Advertisement



আরও পড়ুন: প্লাস্টিকের পাত্রেই ফলান সব্জি! রইল কিছু সহজ উপায়

• সবুজপ্রেমী হলে, কাঠের প্যানেল করে তার মধ্যে লতানো গাছ সাজিয়ে দিতে পারেন। তার মধ্যেই একটু ফাঁকে ফাঁকে লাগিয়ে নিতে পারেন বিভিন্ন রকমের আলো।

• সিলিংসজ্জায় ওয়ালপেপারও খুব ভাল লাগে। তবে তার প্রিন্ট বাছতে হবে ঘরের অন্য আসবাবের রং বা প্রিন্টের সঙ্গে ব্যালান্স করে। নিজের পছন্দমতো পেন্টিং বা ম্যাপও আঁকিয়ে নিতে পারেন সিলিং জুড়ে।

• বাজারে রকমারি টাইল্‌স পাওয়া যায় এখন। সিলিংয়ে সে রকম কিছু টাইল্‌সও লাগাতে পারেন।

• আয়নার প্রতি দুর্বলতা থাকলে মাথার উপরে ছোট ছোট ভাগে আয়না লাগিয়ে নেওয়া যায়। এতে ঘরের আয়তনও বেশ খানিকটা বড় দেখাবে।

• সুন্দর একটা ঝাড়বাতি ঝুলিয়ে দিলে ঘরের সম্পূর্ণ রূপটাই বদলে যাবে। তবে সিলিংসজ্জা যেমনই হোক না কেন, তা যেন পুরো ঘরের সাজের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়, সে দিকে অবশ্যই খেয়াল রাখবেন।

Advertisement