Advertisement
১৪ জুন ২০২৪
Home Decor

বাসনকোসন দিয়ে সাজবে ঘর! কেমন করে?

ঘর সাজাতে প্লেট ছাড়াও কাচের জার, সেরামিকের বয়াম, চিনেমাটির পেয়ালা, ওয়াইন গ্লাস, কফি মাগ, মেসন জারের ব্যবহার করা হয়।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২০ ২০:১৬
Share: Save:

ছোট্ট একটা বাড়ি বা নিজস্ব ফ্লাটের স্বপ্ন কারই না থাকে? সেই ভালবাসার নীড়কে সুন্দর করে সাজিয়ে তোলার পিছনে থাকে বহু পরিকল্পনাও। ঘরের কোথায় কী রং হবে, পর্দা-আসবাব কোথায় কেমন বসবে, দেওয়াল জুড়ে কী কী ফ্রেম খেলবে—সব কিছুকে নিয়েই কল্পনার জাল বোনে মন।

একটা সময় অবধিও থালা-বাসনজড়িয়েছিল রান্না আর খাবারের সঙ্গে। কিন্তু সে সব দিন এখন অতীত। দিন যত এগিয়েছে দেখার ভঙ্গিও বদলেছে। ক্রকারি এখন আর কাপবোর্ডে বন্দি নেই। বরং তারা স্বমহিমায় দেওয়ালে, টেবিলে জায়গা করে নিয়ে অন্দরসজ্জার ভোলই বদলে দিয়েছে। ভাল মানের সেরামিক কোনও অংশেই দামি কাঠের আসবাবের চেয়ে পিছিয়ে নেই। তাই বেডরুম থেকে শুরু করে ডাইনিং, বাদ যায়নি বাথরুমও। ঘর সেজে উঠবে এ বারে ক্রকারির ছোঁয়ায়।

ক্রকারি সজ্জার তালিকায় অন্যতম নাম রেকাবি। দেওয়ালে হরেক রংয়ের প্লেট সাজিয়ে রাখার চল কিন্তু আজকের নয়। তবে ঘর সাজাতে প্লেট ছাড়াও কাচের জার, সেরামিকের বয়াম, চিনেমাটির পেয়ালা, ওয়াইন গ্লাস, কফি মাগ, মেসন জারের ব্যবহার কিছু কম নয়।

নানা রঙের ক্রকারি দিয়েই বানিয়ে ফেলুন ফুলদানি

প্রথমে নিজের বাড়িতে থাকা হরেক ক্রকারির মধ্যে থেকে কোনগুলো সেরা, তা বেছে নিন। এই মুহূর্তে যে ধরনের সাজ আপনার ঘরের রয়েছে, তার উপরে ভিত্তি করেই প্রাথমিক ভাবে ক্রকারি বাছতে হবে। দেওয়ালের সঙ্গে সামঞ্জস্য রেখে, নিউট্রাল টোনের ক্রকারি বেছে নিন। অন্যের নজর কাড়তে দেওয়াল যে রঙের ঠিক তার উল্টো ও উজ্জ্বল কোনও রঙের ক্রকারি নির্বাচন করলে বেশি ভাল হয়।

এ তো গেল দেওয়ালে ক্রকারি লাগানোর কথা। কাঠের ওয়াল হ্যাঙ্গিং বা ঝুলন্ত বাক্স লাগিয়ে তাতে নানা ধরনের ফুলদানি, কাচের বাহারি বাটি কিংবা সেরামিকের বয়াম রাখতে পারেন। এতে আপনার ঘরের সৌন্দর্য আরও বাড়বে।

নিজের কিচেন ক্যাবিনেটকেও যদি অন্দরের মতো করে সাজিয়ে তুলতে চান। তবে ক্রকারি সাজান রঙের হালকা থেকে গাঢ় কিংবা উল্টো ভাবে। এতে বিষয়টিতে সম্পূর্ণতা আসে।

মন চাইছে দেওয়াল জুড়ে ক্রকারি সাজাতে? তা হলে এ বার সিলিং কাজে লাগান। ফল্‌স সিলিং থেকে ওয়াইনের গ্লাস, মজাদার কফির মাগ, সব কিছুই ঝোলাতে পারেন।

সবই তো হল, ক্রকারি কিনে এনে সাজিয়ে রাখার কথা। এর পাশাপাশিই যদি ক্রকারির সাজে থাকে নিজের হাতের ছোঁয়া তবে কেমন হয়? বাড়ির সদস্যের সংখ্যা গুনে কফি মাগ নিন। প্রতিটি মাগের উপরে সদস্যদের ছবি আঁকিয়ে কিংবা প্রিন্ট করে নিতে পারেন। এছাড়াও কফি মাগ কিংবা রেকাবির উপরে পছন্দের কবিতা, গল্পের লাইন অথবা উক্তি লিখতে পারেন। অতিথি হোক বা প্রিয়জন— আটকা পড়বেনই আপনার শৌখিন রুচিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Crockeries Flower vase
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE