Advertisement
০৩ মে ২০২৪
Mohammedan SC
Mamata Banerjee

মুখ্যমন্ত্রীর উদ্যোগে স্বপ্ন পূর্ণ হতে চলেছে মহমেডানের, দুবাই থেকে আসছে লগ্নিকারী

সম্প্রতি দুবাই ও স্পেন সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তখনই দুবাইয়ের এক নামী স‌ংস্থাকে রাজি করান মহমেডানে লগ্নি করার ব্যাপারে। দু’তরফে চুক্তি হওয়া শুধু সময়ের ব্যাপার, এমনই ইঙ্গিত পাওয়া গিয়েছে।

প্রতীক্ষা: আইএসএল-স্বপ্ন পূর্ণ হতে পারে ডেভিডদের। সৌজন্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

প্রতীক্ষা: আইএসএল-স্বপ্ন পূর্ণ হতে পারে ডেভিডদের। সৌজন্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  — ফাইল চিত্র।

সুমিত ঘোষ
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩৪
Share: Save:

বাংলা তথা ভারতীয় ফুটবলে নবজাগরণ এনে পুরনো শক্তিতে আবির্ভূত হতে পারে মহমেডান স্পোর্টিং। সেই সঙ্গে ফিরিয়ে আনতে পারে প্রায় হারিয়ে যেতে বসা তিন প্রধানের গৌরব ও আবেগ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে মহমেডানে নতুন লগ্নিকারী আসা কার্যত নিশ্চিত বলে জানা গিয়েছে।

সম্প্রতি দুবাই ও স্পেন সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তখনই দুবাইয়ের এক নামী স‌ংস্থাকে রাজি করান মহমেডানে লগ্নি করার ব্যাপারে। দু’তরফে চুক্তি হওয়া শুধু সময়ের ব্যাপার, এমনই ইঙ্গিত পাওয়া গিয়েছে।

রাতারাতি কোনও নাটকীয় পট পরিবর্তন ঘটে প্রায় চূড়ান্ত হয়ে যাওয়া সব পরিকল্পনা ভেস্তে না দিলে মোহনবাগান, ইস্টবেঙ্গলের মতো মহমেডানেরও এ বার আইএসএলে প্রবেশ করা শুধু সময়ের ব্যাপার। একটা সময় ছিল যখন কলকাতার তিন প্রধান দাপিয়ে বেড়িয়েছে ভারতীয় ফুটবলে। গত কয়েক বছরে কলকাতায় তিন প্রধান স্তিমিত হয়ে যেন দুই প্রধানে আটকে গিয়েছিল। পিছিয়ে পড়েছিল শতাব্দী-প্রাচীন এবং এক সময় বহু ট্রফি জেতা মহমেডান। সেই পুরনো দাপট ফেরানোর স্বপ্ন দেখাতে পারে নতুন লগ্নিকারীর আগমন। কারণ, আইএসএলে বড় দলগুলির সঙ্গে টক্কর দিতে গেলে ভাল বিদেশি কোচ, বিদেশি খেলোয়াড় দরকার। লগ্নিকারী ছাড়া যে অর্থব্যয় এখনকার দিনে সম্ভব নয়। এ বছরে আইএসএল শুরু হয়ে গিয়েছে, তাই আর নতুন করে কোনও ক্লাবের জন্য দরজা খোলার উপায় নেই। কিন্তু লগ্নিকারী এসে গেলে সামনের বছরেই যাতে মহমেডান আইএসএলে খেলতে পারে, তা নিয়ে স্বয়ং মুখ্যমন্ত্রী উদ্যোগী হবেন বলে জানা গিয়েছে। ইস্টবেঙ্গলের ক্ষেত্রে যেমন দু’বার লগ্নিকারী এনে আইএসএলে খেলা নিশ্চিত
করেছিলেন তিনি।

সম্প্রতি দুবাই ও স্পেন সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। দুবাইয়ের ‘লুলু গ্রুপ’-এর সঙ্গে তখন কথাবার্তা বলেন মমতা। তাঁর কথায় মহমেডানের লগ্নিকারী হওয়ার ব্যাপারে এই সংস্থা রাজি হয়ে গিয়েছে বলেই খবর। চুক্তি নিয়ে চূড়ান্ত রূপরেখা তৈরি হতে চলেছে কয়েক দিনের মধ্যেই। তার পরেই সম্ভবত মুখ্যমন্ত্রীর সঙ্গে বসে আনুষ্ঠানিক ঘোষণা করবেন সংস্থার শীর্ষ কর্তারা।

মুখ্যমন্ত্রীর সফরে তিন প্রধানের শীর্ষ কর্তারাও গিয়েছিলেন। মহমেডান কি নতুন লগ্নিকারী পেতে চলেছে? দুবাইয়ের সংস্থার সঙ্গে তাদের চুক্তি হতে পারে? দুবাই ও স্পেন সফরে মুখ্যমন্ত্রীর অন্যতম সফরসঙ্গী মোহনবাগান ক্লাবের সচিব দেবাশিস দত্তকে প্রশ্ন করা হলে তিনি জানিয়ে দেন, খবর ঠিকই। দেবাশিসবাবু বলেন, ‘‘হ্যাঁ, মুখ্যমন্ত্রীই উদ্যোগ নিয়ে দুবাইয়ের লুলু গ্রুপের সঙ্গে কথা বলেন। এই সংস্থা মহমেডানের লগ্নিকারী হতে রাজি হয়েছে। খুব শীঘ্রই হয়তো আনুষ্ঠানিক ঘোষণাও হয়ে যাবে।’’ মোহনবাগান, ইস্টবেঙ্গল ইতিমধ্যেই আইএসএল খেলছে। সবুজ-মেরুন গত বারের চ্যাম্পিয়ন। আইএসএলে টানা দু’বার কেউ চ্যাম্পিয়ন হয়নি। মোহনবাগান সেই লক্ষ্য নিয়ে অভিযান শুরু করল শনিবার। ইস্টবেঙ্গল গত দু’বছরের ব্যর্থতা মুছে ফেলে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। ডুরান্ড ডার্বিতে মোহনবাগানকে হারিয়ে ফের মশাল জ্বালানোর সম্ভাবনা জাগিয়ে তুলেছে। কোচ কার্লেস কুয়াদ্রাতের অধীনে লাল-হলুদ জার্সির পুরনো সেই জোশ ফিরে আসার লক্ষণ দেখা গিয়েছে। এ বার নতুন লগ্নিকারীর আগমন যদি মহমেডানকেএ চনমনে করে তুলতে পারে, কলকাতা ফুটবলের পুরনো জৌলুস ফিরে আসতেই পারে।

ওয়াকিবহাল মহলের মতে, দুবাইয়ের বিত্তবান সংস্থার কলকাতা ময়দানে প্রবেশ করা বঙ্গ তথা ভারতীয় ফুটবলে নাটকীয় মোড় এনে দিতে চলেছে। হালফিলে নানা খেলায় মধ্যপ্রাচ্যের ধুনকুবেরদের লগ্নি করার প্রবণতা অনেক বেশি দেখা যাচ্ছে। বিশ্ব ফুটবলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেমার, বেঞ্জেমার মতো তারকাদের বিশাল টাকায় ইউরোপ থেকে ছিনিয়ে নিয়েছে সৌদি আরবের ক্লাব। কাতার বিশ্বকাপ করার পর এ বার সৌদির লক্ষ্য ফুটবলের সর্বোচ্চ আসরের বরাত পাওয়া। টেনিসে মরুদেশের ধনকুবেররা আগ্রহ দেখাচ্ছেন। এই অবস্থায় দুবাইয়ের সংস্থার কলকাতা ময়দানে প্রবেশ করা তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে পারে।

মুখ্যমন্ত্রীর স্পেন সফর নিয়ে আগেই জানা গিয়েছিল, লা লিগা কর্তারা কলকাতায় একটি অ্যাকাডেমি করতে সম্মত হয়েছেন। কিশোর ভারতীতে সেই অ্যাকাডেমি হবে, এমন ঘোষণাও হয়েছিল। জানা গিয়েছে, কিশোর ভারতীতে এই অ্যাকাডেমিতে কিশোরদের ফুটবল তালিম দিতে আসবেন লা লিগার বাছাই করা কোচ এবং বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Mohammedan SC football Investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE