মারা গেলেন বাংলাদেশের কিংবদন্তি নায়ক আব্দুর রাজ্জাক। সোমবার সন্ধ্যা ৬টা ১০ মিনিট নাগাদ ঢাকার ইউনাইটেড হাসপাতালে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি নিউমোনিয়া সহ বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন। হাসপাতালে চিকিৎসা চলাকালীনই মৃত্যু হয় তাঁর।

আব্দুর রাজ্জাক নায়করাজ রাজ্জাক নামেও পরিচিত ছিলেন। যাটের দশকের মাঝামাঝি সময়ে তিনি চলচিত্র অভিনেতা হিসাবে পরিচিতি লাভ করেন।

আরও পড়ুন: ১০ জনকে ফায়ারিং স্কোয়াড

আরও পড়ুন, ইউটিউবে ১ কোটি ছাড়াল পাওলি-শাকিবের ‘সত্তা’র গান

আব্দুর রাজ্জাকের জন্ম ১৯৪২ সালে কলকাতায়। ১৯৬৪ সালে শরণার্থী হয়ে ঢাকায় আসেন। এর পর জড়িয়ে পড়েন চলচ্চিত্রে। দু’একটা সিনেমায় ছোটখাটো চরিত্রে অভিনয় করার পর ৬৭ সালে মুক্তি পায় নায়ক হিসেবে তার প্রথম ছায়াছবি বেহুলা। সেই থেকে শুরু। রাজ্জাকের নায়ক জীবনে জন্ম হয়েছে বেশ কয়েকটি সাড়া জাগানো জুটি। রাজ্জাক-কবরী জুটির কথা আজও মানুষের মুখে মুখে ফেরে। প্রায় অর্ধশত বছরের অভিনেতা হিসেবে রাজ্জাকের ঝুলিতে রয়েছে তিনশোটির মতো বাংলা ও উর্দু ভাষার চলচ্চিত্র।
এর মধ্যে বেশ কয়েকটিই পেয়েছে ক্লাসিকের খ্যাতি। আগের দিনের অনেক তারকার মতো এখনকার তারকাদের চোখেও রাজ্জাক একজন আইডল।

অভিনয় জীবনের এক পর্যায়ে ছবি পরিচালনার কাজও শুরু করেন রাজ্জাক। ষোলটির মতো ছায়াছবি পরিচালনা করেছেন তিনি। সবশেষ পরিচালিত ছবিটির নাম ‘আয়না কাহিনি, যেটি মুক্তি পায় ২০১৫-তে।