Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

পুজো শেষে ইছামতীর তীরে বউ মেলা

নিজস্ব সংবাদদাতা
১২ অক্টোবর ২০১৬ ১৭:৩০
চসছে মেলা।

চসছে মেলা।

দুর্গাপুজোর দশমীর দিনে প্রতিমা বিসর্জনের বেলায় বাংলাদেশের বগুড়া জেলার ধুনটে ইছামতী নদীর তীরে অনুষ্ঠিত হয়ে গেল বউ মেলা। ধুনট পৌর এলাকার সরকার পাড়ায় শারদীয় দূর্গা উৎসব উপলক্ষে আয়োজিত এবারের মেলা ছিল ৬৪তম।

প্রতি বছরের মতো ঐতিহ্যবাহী এ মেলায় হাজার হাজার মহিলার সমাগম ঘটে।

মুহুর্মুহু উলুধ্বনি, শাঁখের আওয়াজ, ঢাক কাঁসার তালে তালে আরতির নাচ, ধুপের সুরভিত ধোঁয়া, বাতাসে নাড়ু–সন্দেশ-মিষ্টির গন্ধ, সাউন্ড বক্সের হাই ভলিউমে মেলায় ছিল উৎসবের আমেজ। ইছামতী নদীতে প্রতিমা বিসর্জন দিয়ে মহিলারা বিষাদের জল মোছে নানা রঙের শাড়ীর আঁচলে। মেলার আনন্দে ললাটে চন্দনের টিপ, সিঁথিতে সিঁদুর, লাল বেনারসি পরে গ্রামের বধুর যেন নবরূপ। প্রতিমা বিসর্জনের বিষাদের সুরের মূর্ছানার মধ্য দিয়ে শেষ হয় মেলা।

Advertisement

স্থানীয় সূত্রে জানা যায়, ধুনট পৌর এলাকায় ইছামতী নদীর তীরে সরকারপাড়া গ্রাম। ছায়া সুনিবিড় গ্রামে শারদীয় দুর্গা উৎসবের শেষ মুহূর্তে এই মেলা বসে। প্রতি বছরের মতো মঙ্গলবার স্থানীয় বাসিন্দারা মেলার আয়োজন করে। সকল অপশক্তির বিনাশ করে কল্যাণ প্রতিষ্ঠায় দেবী দুর্গা মর্ত্যলোক ছেড়ে চলে যাওয়ার দৃশ্য দেখতে মেলার আয়োজন।

মেয়েদের জন্য এই আয়োজন এলাকায় বউ মেলা নামে পরিচিত। এক দিনের এই মেলায় বসে নানা সরঞ্জামের বারোয়ারি দোকান।

আয়োজিত মেলায় অন্যান্য ধর্মের নারী-পুরুষের সমাগম ছিল উল্লেখযোগ্য। তবে মেলার মূল অংশে পুরুষের প্রবেশাধিকার ছিল না। মেলার আয়োজকগণ আনসার সদস্য ও পুলিশের সহযোগিতায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করেন।

সরকারপাড়া সর্বজনীন দুর্গা উৎসব কমিটির কোষাধ্যক্ষ আনন্দ সরকার জানান, প্রতি বছরই প্রতিমা বিসর্জন উপলক্ষে এই মেলার আয়োজন করা হয়। এখানে সব ধর্মের মানুষের সমাগম ঘটে। ঐতিহ্য বজায় রেখে এবারও বউ মেলা সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

আরও পড়ুন:
ঢাকা সফরে আসছেন চিনা প্রেসিডেন্ট, মহা উদ্বেগে পাকিস্তান

আরও পড়ুন

Advertisement